লিটন অন্যতম সেরা ফিল্ডার, ওই সময় চাপের মুহূর্ত ছিল: মুশফিক

শ্রীলঙ্কার ইনিংসের শুরুতে বাউন্ডারি লাইনে ঝাঁপিয়ে দারুণ এক চার আটকেছিলেন লিটন দাস। বাকিটা সময়ও তার গ্রাউন্ড ফিল্ডিং ছিল ভাল। অথচ ম্যাচ শেষে ফিল্ডিংয়ের জন্যই ‘খলনায়ক’ তিনি। কারণ তার হাত থেকেই যে ফসকেছে দু’দুটো ক্যাচ।
Mushfiqur Rahim & Liton Das

শ্রীলঙ্কার ইনিংসের শুরুতে বাউন্ডারি লাইনে ঝাঁপিয়ে দারুণ এক চার আটকেছিলেন লিটন দাস। বাকিটা সময়ও তার গ্রাউন্ড ফিল্ডিং ছিল ভাল। অথচ ম্যাচ শেষে ফিল্ডিংয়ের জন্যই 'খলনায়ক' তিনি। কারণ তার হাত থেকেই যে ফসকেছে দু'দুটো ক্যাচ। মুশফিকুর রহিম এটাকে টার্নিং পয়েন্ট বললেও হারের দায় কারো উপর দিচ্ছেন না তিনি।

১৩তম ওভারের খেলা চলছিল, ম্যাচ তখন দোলাচলে। অনিয়মিত বোলার আফিফ হোসেনকে আক্রমণে এনেছিলেন মাহমুদউল্লাহ। তার প্রথম বলই ছক্কায় উড়ান ভানুকা রাজাপাকসে। পরের বল থেকে নেন ২ রান। ম্যাচ জিততে ৭৪ রান। ওই অবস্থায় ডিপ ফাইন লেগে ক্যাচ উঠান  রাজাপাকসে। ফ্লাইট মিস করে ক্যাচ ফসকে চার দিয়ে দেন লিটন।

ম্যাচ জিততে তখন ৩৫ বলে ৪৯ চাই শ্রীলঙ্কার। মোস্তাফিজুর রহমানের স্লোয়ার বলে ক্যাচ উঠিয়েছিলেন ৬৩ রানে থাকা চারিথা আসালাঙ্কা। এক্সট্রা কাভারে সেই ক্যাচ হাতে জমাতে পারেননি লিটন।

এরপর আর কোন সুযোগ পায়নি বাংলাদেশ। নাঈম শেখের ৫২ বলে ৬২ আর মুশফিকের ৩৭ বলে ৫৭ রানে ১৭১ রান করেও ৫ উইকেটে ম্যাচ হারে ৭ বল আগে। 

হারের বেদনা নিয়ে কথা বলতে এসে ফিফটি করা মুশফিক দায় দিতে চাইলেন না কাউকে,  'আমি মনে করি দায় দেওয়ার কিছু নাই। একটা ম্যাচ খেললে ছোটখাটো ভুল থাকে, অনেক কিছু আবার ইতিবাচক থাকে। আমার কাছে মনে হয় খুবই গুরুত্বপূর্ণ ছিল দুইটা ক্যাচ। লিটন খুবই ভাল ফিল্ডার, সাধারণত আমার কাছে এলে ভিন্ন বিষয় ছিল, আমি হয়ত ওরকম মানের ফিল্ডার না। কিন্তু লিটন দলের অন্যতম সেরা ফিল্ডার। ওইসময় চাপের মুহূর্ত ছিল, গুরুত্বপূর্ণ সময় ছিল। দুটো বাঁহাতি ব্যাটসম্যান ব্যাট করছিল। একটা জুটি হয়ে গিয়েছিল, আমাদের ব্রেক থ্রো দরকার ছিল।'

'ওরা পাওয়ার প্লের ছয় ওভার খুব ভাল ব্যবহার করেছে। সাকিবের ওই ওভারে মোমেন্টাম এসেছিল। সব মিলিয়ে বলব দায় ঠিক না। আমরা ছোট খাটো কিছু ভুল করেছি। সেজন্য আমরা আসলে জিততে পারিনি।'

Comments

The Daily Star  | English

Beyond Dollar: Bangladesh to seek over 36b yuan in Chinese loans

Bangladesh is going to seek more than 36 billion yuan, equivalent to $5 billion, as soft loans from China to reduce pressure on its dollar reserves.

1h ago