বিএমডব্লিউ

মোবাইল অ্যাপে বদলে যাবে গাড়ির রঙ

মোবাইল অ্যাপের মাধ্যমে রঙ পরিবর্তন করা যাবে বিশ্বে প্রথম এমন গাড়ি নিয়ে এসেছে জার্মান গাড়ি নির্মাতা বিএমডব্লিউ।
বিএমডব্লিউ আইএক্স ফ্লো কনসেপ্ট কার। ছবি: রয়টার্স

মোবাইল অ্যাপের মাধ্যমে রঙ পরিবর্তন করা যাবে বিশ্বে প্রথম এমন গাড়ি নিয়ে এসেছে জার্মান গাড়ি নির্মাতা বিএমডব্লিউ।

রয়টার্স জানায়, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজুমার ইলেকট্রনিকস শোতে গাড়িটি প্রদর্শন করা হয়েছে।

বিএমডব্লিউ আইএক্স ফ্লো (BMW iX Flow) নামের এই কনসেপ্ট কারটি সাধারণত ই-রিডারগুলোতে পাওয়া ইলেকট্রনিক কালি প্রযুক্তি (ইঙ্ক টেকনোলজি) ব্যবহার করে গাড়ির বাইরের অংশকে ধূসর ও সাদা রঙের বিভিন্ন শেডে রূপান্তরিত করতে পারে।

বিএমডব্লিউর গবেষণা প্রকৌশলী স্টেলা ক্লার্ক বলেন, 'ই-ইঙ্ক টেকনোলজি ব্যবহার করে রঙের পরিবর্তন করা যাবে। আমরা এমন উপাদান নিয়েছি যেটি একটি মোটা কাগজের মতো এবং আমাদের চ্যালেঞ্জ ছিল এটি আমাদের গাড়ির মতো একটি থ্রিডি বস্তুর উপর বসানো।'

মোবাইল ফোনের একটি অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রিত বৈদ্যুতিক সংকেত পাঠালে উপাদানটির পৃষ্ঠে বিভিন্ন রঙ ফুটিয়ে তুলবে, ফলে গাড়িটির গায়ে যে রঙ আছে সেটির ভিন্ন কোনো শেড বা নকশা দেখা যাবে।

ক্লার্ক জানান, ভবিষ্যতে গাড়ির ড্যাশবোর্ডের বোতাম চেপে কিংবা হাতের অঙ্গভঙ্গির মাধ্যমেও এটি নিয়ন্ত্রণ করা যাবে।

বিএমডব্লিউ জানিয়েছে, গাড়ির রঙ পরিবর্তনের জন্য আলাদা করে কোনও শক্তির প্রয়োজন হয় না।

ক্লার্ক বলেন, 'আমার সবচেয়ে পছন্দের বিষয় হচ্ছে, এখানে সূর্যের আলোর প্রতিফলনকে প্রভাবিত করে রঙ পরিবর্তন করা হয়। আজকের দিনের মতো একটি গরম, রৌদ্রোজ্জ্বল দিনে, আপনি সূর্যালোককে প্রতিফলিত করতে সাদা রঙটি পরিবর্তন করতে পারেন। ঠাণ্ডা দিনে, আপনি তাপ শোষণ করে এটিকে কালো করতে পারেন।'

যদিও সিইএস এ প্রদর্শিত গাড়িটি কেবল ধূসর ও সাদার মধ্যেই রঙ বদল করতে পারে। তবে বিএমডব্লিউ বলছে, ভবিষ্যতে এই প্রযুক্তির সাহায্যে অন্যান্য রঙের মধ্যেও কয়েকটি শেডে গাড়ির বাইরের অংশের রঙ পরিবর্তন করা যাবে।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

1h ago