আবারও জোকোভিচের ভিসা বাতিল করল অস্ট্রেলিয়া

অভিবাসন আইনের ১৩৩ সি (৩) ধারার অধীনে এই সিদ্ধান্তের অর্থ হলো, জোকোভিচ আগামী তিন বছরের জন্য অস্ট্রেলিয়ার ভিসা মঞ্জুর করতে পারবেন না।
নোভাক জোকোভিচ। ছবি সংগৃহীত

অস্ট্রেলিয়ার উচ্চ আদালতের রায়ে গত সোমবার বিশ্বের এক নম্বর পুরুষ খেলোয়াড় নোভাক জোকোভিচ তার ভিসা ফেরত পান। এরপর দেশটির অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক আবারও জোকোভিচের ভিসা বাতিল করতে তার ক্ষমতা ব্যবহার করবেন কি না তা শোনার জন্য অপেক্ষা করছিল বিশ্ব।

প্রায় এক সপ্তাহ ধরে বিষয়টি ঝুলিয়ে রেখে মন্ত্রী এবং অস্ট্রেলিয়ার ফেডারেল সরকার নানা সমালোচনার মুখে পড়ে।

আজ শুক্রবার সকালেই স্বতন্ত্র তাসমানিয়ান সিনেটর জ্যাকি ল্যাম্বি প্রশ্ন করেছেন, 'কোথায় অভিবাসন মন্ত্রী? আপনি কি হারিয়ে গেলেন? জোকোভিচ যদি ভিসার শর্ত পূরণ না করে তবে তাকে দেশে পাঠিয়ে দিন। তাকে নিয়ে রাজনীতির খেলা খেলবেন না।'

অভিবাসন মন্ত্রী এই সপ্তাহের বেশিরভাগ সময় ধরে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী টেনিস তারকা জোকোভিচের ভিসা বাতিল করতে তার ক্ষমতা ব্যবহার করবেন কি না তা নিয়ে চিন্তাভাবনা করছিলেন।

আজ শুক্রবার সার্বিয়ান তারকা জোকোভিচের অস্ট্রেলিয়ার ভিসা ফের বাতিলের ঘোষণা দিয়েছেন অভিবাসন মন্ত্রী হক। এমন একটি সময়ে তিনি এই ঘোষণাটি দিলেন, যখন জোকোভিচ আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ান ওপেনের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন।

মন্ত্রী ভিসা বাতিলের স্বপক্ষে যুক্তি দিয়ে বলেছেন, 'আজ আমি মাইগ্রেশন অ্যাক্টের ধারা ১৩৩ সি (৩)-এর অধীনে আমার ক্ষমতা প্রয়োগ করেছি স্বাস্থ্য এবং শৃঙ্খলার স্বার্থে নোভাক জোকোভিচের ভিসা বাতিল করার জন্য। এটি করা হয়েছে জনস্বার্থে।'

তিনি আরও বলেছেন, 'এই সিদ্ধান্ত নেওয়ার সময় আমি স্বরাষ্ট্র দফতর, অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স এবং জোকোভিচের দেওয়া তথ্যগুলিকে সাবধানতার সঙ্গে বিবেচনা করেছি।'

অভিবাসন আইনের ১৩৩ সি (৩) ধারার অধীনে এই সিদ্ধান্তের অর্থ হলো, জোকোভিচ আগামী তিন বছরের জন্য অস্ট্রেলিয়ার ভিসা মঞ্জুর করতে পারবেন না।

জোকোভিচ কিংবা তার আইনজীবীদের পক্ষ থেকে এখনও কোনো বিবৃতি দেওয়া হয়নি। তিনি তার ভিসা বাতিলের বিরুদ্ধে আবারও আপিল করার ক্ষমতা রাখেন।

ধারণা করা হচ্ছে, জোকোভিচ আপিল করবেন। গতকাল সিডনি মর্নিং হেরাল্ডের একটি প্রতিবেদনে তার ঘনিষ্ঠ একটি সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, অভিবাসন মন্ত্রী হক কোনো বিরূপ সিদ্ধান্ত নিলে সার্বিয়ান আইনী দল আদালতে যাবে।

Comments

The Daily Star  | English

Met office issues 48-hour heat alert

Bangladesh Meteorological Department (BMD) today issued a countrywide heat alert for 48 hours starting this evening

54m ago