বাংলাদেশ

বাকৃবি’র গবেষণায় ভেড়ার মাংস বৃদ্ধির পাশাপাশি কমে এলো গন্ধ

২ দশক ধরে গবেষণার পর ভেড়ার মাংসে অ্যান্টিঅক্সিডেন্ট বাড়ানো ও শারিরীক বৃদ্ধির ক্ষেত্রে সফলতা পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপুষ্টি বিভাগের অধ্যাপক মোহাম্মদ আল-মামুন।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপুষ্টি বিভাগের অধ্যাপক মোহাম্মদ আল-মামুন। ছবি: সংগৃহীত

২ দশক ধরে গবেষণার পর ভেড়ার মাংসে অ্যান্টিঅক্সিডেন্ট বাড়ানো ও শারিরীক বৃদ্ধির ক্ষেত্রে সফলতা পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপুষ্টি বিভাগের অধ্যাপক মোহাম্মদ আল-মামুন।

এই অধ্যাপকের গবেষণায় ভেড়ার শারীরিক বৃদ্ধি হয়েছে ২০-২৬ শতাংশ। এতে মাংস উৎপাদন বেড়েছে ৫-৭ শতাংশ। এছাড়া রক্তে অ্যান্টিঅক্সিডেন্ট বেড়েছে ৭ শতাংশ। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি সুস্বাস্থ্যের জন্য যা প্রয়োজন।

গত রোববার বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের সম্মেলন কক্ষে 'অধিক অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ ভেড়ার মাংস' শীর্ষক কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনকালে এ তথ্য জানান গবেষক আল-মামুন।

ভেড়ার উৎপাদনশীলতা বৃদ্ধি ও মাংসের গুণগত মান উন্নয়নের লক্ষ্যে তিনি এ গবেষণা চালিয়ে আসছিলেন।

এই গবেষক জানান, বিশ্বব্যাপী ভেড়ার মাংসের জনপ্রিয়তা থাকলেও এক ধরনের গন্ধ, শক্ত পেশী ও অধিক চর্বিযুক্ত হওয়ায় বাংলাদেশে ভেড়ার মাংস খুব একটা জনপ্রিয় নয়।

অথচ বিশ্বে শতকরা ২২ ভাগ প্রোটিনের চাহিদা মেটায় ভেড়ার মাংস।

ভেড়ার খাদ্য তালিকায় ওষধি গুণসম্পন্ন প্লানটেইন ঘাস ও রসুনের পাতা ব্যবহার করে ভেড়ার উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি মাংসের গুণগত মান উন্নত করা হয়েছে বলে জানান আল মামুন।

তার ভাষ্য, ওষধি ঘাসের উপাদান মাংসের স্বাদ ও গন্ধের পরিবর্তন এনেছে। প্লানটেইন ও রসুন পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ভেড়ার শারীরিক বৃদ্ধি, রোগ প্রতিরোধক্ষমতা ও মাংসের গুণগত মানের ওপর যথেষ্ট প্রভাব ফেলেছে।

এই গবেষক আরও জানান, অধিক অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ প্লানটেইন ঘাস ও রসুনের পাতা ব্যবহার করার ফলে ভেড়ার ২০-২৬ শতাংশ শারীরিক বৃদ্ধি, ৫-৭ শতাংশ মাংস উৎপাদন বৃদ্ধি এবং রক্তে ৭ শতাংশ অ্যান্টিঅক্সিডেন্ট রেড়েছে।

এর ফলে শরীরের ভেতরের চর্বি এবং পেলভিক চর্বি যথাক্রমে ২৪ শতাংশ এবং ৫৬ শতাংশ কমে গেছে।

এছাড়া ভেড়ার মাংসে ১৫ শতাংশ কোলেস্টেরল কমে গেছে এবং ৩০ শতাংশ ওমেগা-৩ ফ্যাটি এসিড বেড়েছে বলে জানান এই গবেষক।

এই ঘাস খেয়ে ভেড়া থেকে ১১-১৪ শতাংশ কম মিথেন নির্গত হচ্ছে বলেও মত দেন তিনি, যা পরিবেশে খুব গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

অধ্যাপক আল-মামুন ২০০৪ সালে জাপানের ইয়াতো ইউনিভার্সিটিতে প্লানটেইন ঘাসের ওপর গবেষণায় সাফল্যের জন্য জাপানে প্রেসিডেন্ট ও ডিন অ্যাওয়ার্ডে ভূষিত হন।

রোববারের কর্মশালায় আরও উপস্থিত ছিলেন অধ্যাপক রাখী চৌধুরী, বাকৃবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. রফিকুল ইসলাম, অধ্যাপক খান মো. সাইফুল ইসলাম, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক এ কে এম জাকির হোসেন ও বাকৃবি ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক এ কে ফজলুল হক ভূঁইয়া, প্রমুখ।

Comments

The Daily Star  | English
Strong dollar spillover: How Bangladesh manages it

Strong dollar spillover: How Bangladesh manages it

The crawling peg system for the taka is a delayed response to reserve erosion

4h ago