আজ বিকেলে ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

বাংলাদেশের নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয়ে আলোচনা করতে আজ শনিবার বিকেলে ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।
Wang Yi-1.jpg
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ছবি: সংগৃহীত

বাংলাদেশের নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয়ে আলোচনা করতে আজ শনিবার বিকেলে ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

চীনা স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের বাংলাদেশ সফর ২ দেশের সম্পর্ককে নতুন স্তরে উন্নীত করবে বলে জানিয়েছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেন, 'আমরা বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ককে অত্যন্ত মূল্যায়ন করি। এই সফর সম্পর্ককে একটি নতুন স্তরে উন্নীত করবে।'

ওয়াং ইয়ের সফরকে সামনে রেখে এসব কথা বলেন চুনয়িং।

মুখপাত্র বলেন, তারা আশা করেন এই সফর ২ দেশের নেতাদের মধ্যে 'অভিন্ন সমঝোতা' বাস্তবায়ন ও পারস্পরিক সুবিধাজনক সহযোগিতাকে 'গভীর' করার সুযোগ দেবে।

পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আগামীকাল রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং একইদিন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

চুনয়িং বলেন, 'তারা দ্বিপক্ষীয় সম্পর্ক ও শেয়ার্ড স্বার্থ বিষয়ক আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়ে মতবিনিময় করবেন।'

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, শনিবার বিকাল ৫টায় চীনের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন ও চীনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে রোববার সকাল সাড়ে ৭টায় রাজধানীর একটি হোটেলে বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

রোববার বিকেলে ওয়াং ই ঢাকা ত্যাগ করবেন বলে জানা গেছে।

Comments