ব্রাজিল-আর্জেন্টিনার স্থগিত ম্যাচ বাতিলে ফিফার সম্মতি

ম্যাচটি খেলার ব্যাপারে অনাগ্রহের কথা জানিয়ে আসছিল ব্রাজিল ও আর্জেন্টিনা।

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটি খেলার ব্যাপারে অনাগ্রহের কথা জানিয়ে আসছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। কিন্তু ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার ভাবনা ছিল আলাদা। তাতে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) গড়ায় বিষয়টি। সেখানে যাওয়ার পর এসেছে ইতিবাচক সমাধান। গত বছর স্থগিত হওয়া ব্রাজিল ও আর্জেন্টিনার সেই ম্যাচ বাতিলে সম্মত হয়েছে ফিফা।

আর্জেন্টাইন ফুটবল অ‍্যাসোসিয়েশন (এএফএ) মঙ্গলবার জানিয়েছে, ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) ও ফিফার সঙ্গে মতানৈক্যের অবসান হয়েছে। তাই স্থগিত হওয়া সেই ম‍্যাচ আর মাঠে গড়াবে না। পরিস্থিতি বিবেচনায়, ম্যাচটি হয়ে পড়েছিল একেবারে অর্থহীন। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে শীর্ষস্থান নিয়ে ব্রাজিল ও দ্বিতীয় হয়ে আর্জেন্টিনা আগামী কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে। ম্যাচটির ফলে তাদের অবস্থানের কোনো পরিবর্তন হতো না।

গত বছর ৫ সেপ্টেম্বর ঘরের মাঠে সাও পাওলোতে বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। কিন্তু কিক-অফের কিছুক্ষণ পরই স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা মাঠে ঢুকে পড়ায় খেলা বন্ধ হয়ে যায়। তাদের অভিযোগ ছিল, আর্জেন্টিনার চার খেলোয়াড় করোনাভাইরাস বিধি ভেঙেছেন। এ নিয়ে উত্তেজনা ও বিশৃঙ্খলা ছড়ায় মাঠে। শেষ পর্যন্ত ম্যাচটি স্থগিত হয়ে যায়।

নজিরবিহীন ওই ঘটনায় দুই দেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থাকে শাস্তি দেওয়ার পাশাপাশি ম্যাচটি নতুন করে আয়োজনের কথা জানায় ফিফা। গুঞ্জন ছিল, আগামী সেপ্টেম্বর মাসে তা অনুষ্ঠিত হতে পারে। কিন্তু ফিফার চাহিদার বিপরীতে গিয়ে এএফএ ও সিবিএফ দ্বারস্থ হয় আন্তর্জাতিক ক্রীড়া আদালতের। কারণ, বিশ্বকাপের মাত্র দুই মাস আগে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে লড়াইয়ে ব্রাজিল কোচ তিতে ও আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি চোট ও কার্ডজনিত নিষেধাজ্ঞার আশঙ্কা করছিলেন। শেষ পর্যন্ত  তিন পক্ষ একমত হতে পেরেছে।

আগামী নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে 'সি' গ্রুপে থাকা দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সঙ্গী পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো। 'জি' গ্রুপে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতিপক্ষরা হলো সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

Comments

The Daily Star  | English

Three difficult choices to heal economy

Bangladesh yesterday made three major decisions to cushion the economy against critical risks such as stubborn inflation and depletion of foreign currency reserves.

3h ago