অপরিকল্পিত উন্নয়ন স্থগিতসহ ৩ দফা দাবিতে জাবিতে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মাস্টারপ্ল্যান প্রণয়নের আগে সব অপরিকল্পিত উন্নয়নকাণ্ড স্থগিত করা, মাস্টারপ্ল্যান প্রণয়ন করা এবং নতুন হল চালু করে আবাসন সংকটের অবসানের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মাস্টারপ্ল্যান প্রণয়নের আগে সব অপরিকল্পিত উন্নয়নকাণ্ড স্থগিত করাসহ তিন দফা দাবিতে ‘বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ’–এর ব্যানারে বিক্ষোভ হয়েছে। ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মাস্টারপ্ল্যান প্রণয়নের আগে সব অপরিকল্পিত উন্নয়নকাণ্ড স্থগিত, মাস্টারপ্ল্যান প্রণয়ন করা এবং নতুন হল চালু করে আবাসন সংকটের অবসানের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ।

সোমবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে মিছিল বের করে তারা। মিছিলটি কয়েকটি সড়ক ও প্রশাসনিক ভবন ঘুরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ হয়।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগে শ্রেণিকক্ষের সংকট রয়েছে সেদিকে ভ্রুক্ষেপ না করে বিশ্ববিদ্যালয় প্রশাসন নতুন প্রশাসনিক ভবন তৈরিতে জোর দিচ্ছে। আবাসিক হলগুলোতে সিট সংকট। এবং গণরুম সংস্কৃতি বন্ধ হচ্ছে না। দ্রুত নতুন হলগুলো শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়ার আহ্বান জানান তারা।

সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সহসাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন আমরাও চাই তবে সেটা মাস্টারপ্ল্যান প্রণয়নের মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন হোক প্রাণ প্রকৃতি বাঁচিয়ে। কিন্তু আমরা দেখছি গাছ কেটে যে উন্নয়ন হচ্ছে তা প্রাণ এবং প্রকৃতির জন্য হুমকিদায়ক। প্রয়োজনে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের নিয়ে গণ আন্দোলনের ডাক দেবে। তবুও মাস্টারপ্ল্যান প্রণয়ন ছাড়া, অংশীজনের মতামত ছাড়া কোন উন্নয়ন কাজ করতে দেওয়া হবে না।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ইমতিয়াজ অর্ণব  এবং সেক্রেটারি অমর্ত্য রায়সহ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের নেতারা।

Comments