ভিত্তিমূল্য কমিয়ে আইপিএলের নিলামে সাকিব

আইপিএলের গত আসরে দল পাননি সাকিব আল হাসান। মেগা নিলামের সর্বোচ্চ ক্যাটেগরিতে ছিল তার নাম। তারকা বাঁহাতি অলরাউন্ডারের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি।
Shakib Al Hasan
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

আইপিএলের গত আসরে দল পাননি সাকিব আল হাসান। মেগা নিলামের সর্বোচ্চ ক্যাটেগরিতে ছিল তার নাম। তারকা বাঁহাতি অলরাউন্ডারের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। এবারের নিলামের জন্য তিনি ভিত্তিমূল্য কমিয়েছেন ৫০ লাখ।

আগামী ২৩ ডিসেম্বর কোচিতে হতে যাওয়া নিলামের জন্য ৯৯১ ক্রিকেটারের প্রাথমিক তালিকা বৃহস্পতিবার প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ। সেখানে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আছেন ১ কোটি ৫০ লাখ রুপি ভিত্তিমূল্যের ক্যাটেগরিতে। তিনি ছাড়াও আরও পাঁচ টাইগার খেলোয়াড় নাম নিবন্ধন করেছেন।

৯৯১ জনের মধ্যে ভারতীয় ক্রিকেটার ৭১৪ জন ও বিদেশি ক্রিকেটার ২৭৭ জন। প্রাথমিক তালিকার বিদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ৫৭ জন আছেন অস্ট্রেলিয়া থেকে। দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ৫২ জন। এছাড়া, নাম নিবন্ধন করেছেন ওয়েস্ট ইন্ডিজের ৩৩, ইংল্যান্ডের ৩১, নিউজিল্যান্ডের ২৭ ও শ্রীলঙ্কার ২৩ জন।

২ কোটি রুপি ভিত্তিমূল্যের ক্যাটেগরিতে এবার রয়েছেন ২১ ক্রিকেটার। সেখানে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ও টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কারানের নাম আছে। আরও থাকছেন আরেক ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস, অজি অলরাউন্ডার ক্যামেরন গ্রিন, কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন ও সাবেক উইন্ডিজ দলনেতা নিকোলাস পুরান। তবে সর্বোচ্চ ক্যাটেগরিতে নেই ভারতের কোনো খেলোয়াড়ের নাম।

দেড় কোটি রুপি ভিত্তিমূল্যের ক্যাটেগরিতে সাকিবের পাশাপাশি আছেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক ও ডেভিড মালান এবং অস্ট্রেলিয়ার জাই রিচার্ডসন ও অ্যাডাম জ্যাম্পার মতো তারকারা।

প্রাথমিক তালিকার ৯৯১ জনের মধ্যে ৯৭১ জন আইসিসি পূর্ণাঙ্গ সদস্য দেশের, বাকি ২০ জন সহযোগী সদস্য দেশের। আর আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা আছে ১৮৫ জনের।

নিলামে অবশ্য প্রাথমিক তালিকার সবার নাম উঠবে না। আগামী ৯ ডিসেম্বরের মধ্যে আইপিএল কর্তৃপক্ষকে নিজেদের চাহিদার কথা জানাতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে। এরপর সংক্ষিপ্ত ও চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

২ কোটি রুপি ভিত্তিমূল্যের খেলোয়াড়দের তালিকা: নাথান কোল্টার-নাইল, ক্যামেরন গ্রিন, ট্রাভিস হেড, ক্রিস লিন, টম ব্যান্টন, স্যাম কারান, ক্রিস জর্ডান, টাইমাল মিলস, জেমি ওভারটন, ক্রেইগ ওভারটন, আদিল রশিদ, ফিল সল্ট, বেন স্টোকস, অ্যাডাম মিল্ন, জিমি নিশাম, কেইন উইলিয়ামসন, রাইলি রুশো, রাসি ভ্যান ডার ডাসেন, অ্যাঞ্জেলো ম্যাথিউস, নিকোলাস পুরান, জেসন হোল্ডার।

Comments