বাবরের ৩৬০ রানের রেকর্ডে ভাগ বসালেন গিল

ব্যাট হাতে অসাধারণ ছন্দে আছেন শুবমন গিল। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে চলমান তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আরেকটি সেঞ্চুরি করলেন তিনি। সেই সঙ্গে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের একটি রেকর্ডে ভাগ বসালেন ভারতের এই তরুণ ওপেনার।
ছবি: এএফপি

ব্যাট হাতে অসাধারণ ছন্দে আছেন শুবমন গিল। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে চলমান তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আরেকটি সেঞ্চুরি করলেন তিনি। সেই সঙ্গে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের একটি রেকর্ডে ভাগ বসালেন ভারতের এই তরুণ ওপেনার।

মঙ্গলবার ইন্দোরে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে রানের পাহাড় গড়েছে স্বাগতিকরা। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ ঘরে তোলা দলটি ৯ উইকেটে করেছে ৩৮৫ রান। অধিনায়ক রোহিত শর্মার পাশাপাশি তিন অঙ্কের স্বাদ নিয়েছেন গিল। ৭৮ বল মোকাবিলায় আগ্রাসী ব্যাটিংয়ে তিনি করেছেন ১১২ রান। তার উইলো থেকে এসেছে ১৩ চার ও ৫ ছক্কা।

সিরিজে এটি ২৩ বছর বয়সী গিলের দ্বিতীয় সেঞ্চুরি। এর আগে গত ১৮ জানুয়ারি প্রথম ম্যাচে হায়দরাবাদে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ২০৮ রান করেছিলেন তিনি। একইসঙ্গে গড়েছিলেন সর্বকনিষ্ঠ ব্যাটার হিসেবে ৫০ ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরির রেকর্ড। তিন দিনের ব্যবধানে রায়পুরে দ্বিতীয় ওয়ানডেতে তার ব্যাট থেকে এসেছিল অপরাজিত ৪০ রান। সব মিলিয়ে চলতি সিরিজে ৩৬০ রান করেছেন তিনি।

রানের ফুলঝুরি ছুটিয়ে দুই দলের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রানের কীর্তি এখন যৌথভাবে গিলের। তিনি স্পর্শ করেছেন সময়ের অন্যতম সেরা ব্যাটার বাবরের রেকর্ডকে। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের এই দলনেতাও করেছিলেন ৩৬০ রান। তিনি অবশ্য সেঞ্চুরি করেছিলেন প্রতিটি ম্যাচেই।

এদিন উদ্বোধনী জুটিতে রোহিতের সঙ্গে ২৬.১ ওভারে ২১২ রান যোগ করেন গিল। তিনি ফিফটি ছুঁয়ে ফেলেন ৩৩ বলে। তিন অঙ্কে পৌঁছাতে তার লাগে ৭২ বল। রোহিতের বিদায়ের পর বেশিক্ষণ টেকেননি গিলও। ব্লেয়ার টিকনারের বল পুল করতে গিয়ে গড়বড় করে ফেলেন তিনি। পয়েন্টে তার সহজ ক্যাচ লুফে নেন ডেভন কনওয়ে।

ওয়ানডে ক্যারিয়ারের প্রাথমিক পর্যায়ে দারুণ পরিসংখ্যান ঝলমল করছে গিলের নামের পাশে। মাত্র ২১ ম্যাচে ১ হাজার ২৫৪ রান করেছেন তিনি। তার গড় ৭৩.৭৬ ও স্ট্রাইক রেট ১০৯.৮০। কিউইদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির পথে আরেকটি রেকর্ড গড়েছিলেন তিনি। ভারতের হয়ে ৫০ ওভারের ক্রিকেটে স্থাপন করেছিলেন দ্রুততম ১ হাজার রানের কীর্তি।
 

Comments

The Daily Star  | English
Bangladesh Bank dissolves National Bank board

Bangladesh Bank again dissolves National Bank board

The bank’s sponsor director Khalilur Rahman made the new chairman

2h ago