আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

শেষ দল হিসেবে বিশ্বকাপে জয়ের মুখ দেখল শ্রীলঙ্কা

চার ম্যাচে শ্রীলঙ্কার এটি প্রথম জয়। অন্যদিকে, নেদারল্যান্ডস সমান ম্যাচে পেল তৃতীয় হারের স্বাদ।

শেষ দল হিসেবে বিশ্বকাপে জয়ের মুখ দেখল শ্রীলঙ্কা

চার ম্যাচে শ্রীলঙ্কার এটি প্রথম জয়। অন্যদিকে, নেদারল্যান্ডস সমান ম্যাচে পেল তৃতীয় হারের স্বাদ।
ছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা তিনটি হার। সেই ব্যর্থতার বৃত্ত ভেঙে শেষ দল হিসেবে এবারের বিশ্বকাপে জয়ের মুখ দেখল শ্রীলঙ্কা। সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট ও লোগান ফক বিকের ব্যাটে চড়ে লড়াইয়ের পুঁজি পেয়েছিল নেদারল্যান্ডস। এরপর ছাড়া ছাড়াভাবে ভালো করলেও তাদের বোলাররা পারলেন না ধারাবাহিক হতে। পাথুম নিসাঙ্কার ফিফটি ও সাদিরা সামারাবিক্রমার নব্বই ছোঁয়া ইনিংসে সহজেই জিতল লঙ্কানরা।

শনিবার লখনউতে ৫ উইকেটে জিতেছে শ্রীলঙ্কা। টস জিতে আগে ব্যাট করে ডাচদের ২৬২ রানের জবাবে ১০ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছায় তারা। চার ম্যাচে তাদের এটি প্রথম জয়। অন্যদিকে, নেদারল্যান্ডস সমান ম্যাচে পেল তৃতীয় হারের স্বাদ। নিজেদের আগের ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চমক দেখিয়েছিল তারা।

ব্যাটিংয়ে লঙ্কানদের হয়ে সবচেয়ে বড় অবদান রাখেন সামারাবিক্রমা। চারে নেমে সেঞ্চুরির সুবাস জাগালেও পূর্ণ করতে পারেননি অল্পের জন্য। তবে ম্যাচসেরার পুরস্কার ঠিকই বগলদাবা করেন ৯১ রানে অপরাজিত থেকে। ১০৭ বলের ইনিংসে তিনি মারেন ৭ চার।

ওপেনিংয়ে ৯ চারে ৫২ বলে ৫৪ রানের ইনিংস খেলেন নিসাঙ্কা। এছাড়া, চারিথ আসালাঙ্কা ৬৬ বলে ৪৪ ও ধনঞ্জয়া ডি সিলভা ৩৭ বলে ৩০ রান করেন।

বোলিংয়ে ডাচরা যতটুকু আশা তৈরি করতে পেরেছিল, তা মূলত অফ স্পিনার আরিয়ান দত্তের কারণে। ১০ ওভারে ৪৪ রান খরচায় তিনি নেন ৩ উইকেট।

তার তোপে ৫২ রানের মধ্যে কুসল পেরেরা ও অধিনায়ক কুসল মেন্ডিসকে হারায় লঙ্কানরা। এরপর নিসাঙ্কাকে নিয়ে ৫২ ও আসালাঙ্কার সঙ্গে ৭৭ রানের জুটি গড়েন সামারাবিক্রমা। নিজের শেষ ওভারে আসালাঙ্কাকে বোল্ড করে দেন আরিয়ান।

৩৩তম ওভারে ১৮১ রানে চতুর্থ উইকেটের পতন ঘটে শ্রীলঙ্কার। নাটকীয়তা তৈরি হওয়ার সুযোগ যেটুকু ছিল, তা হাওয়ায় মিলে যায় সামারাবিক্রমা ও ধনঞ্জয়ার ৭৬ রানের জুটিতে। ধনঞ্জয়া ম্যাচ শেষ করে আসতে না পারলেও অপরাজিত সামারাবিক্রমা বিজয়ীর হাসিতেই মাঠ ছাড়েন।

এর আগে বোলিংয়ে ৯১ রানে ৬ উইকেট তুলে ডাচদের খাদের কিনারায় ঠেলে দিয়েছিল শ্রীলঙ্কা। সেই ধ্বংসস্তূপে দাঁড়িয়ে রেকর্ড জুটি গড়েন এঙ্গেলব্রেখট ও ফন বিক। সপ্তম উইকেটে ১৪৩ বলে ১৩০ রান যোগ করেন তারা।

বিশ্বকাপের ইতিহাসে এই উইকেটে তাদের জুটির রানই এখন সর্বোচ্চ। তারা টপকে গেছেন গত বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজার ১১৬ রানের জুটিকে।

সাতে নেমে এঙ্গেলব্রেখট ৮২ বলে ৭০ রানের ইনিংস খেলেন। তিনি মারেন চারটি চার ও একটি ছক্কা। আটে নেমে ফন বিক একটি করে চার ও ছয়ের সাহায্যে ৭৫ বলে করেন ৫৯ রান। তবে বিপর্যয় সামলাতে পারলেও তাদের দেওয়া মাঝারি সংগ্রহ শেষমেশ যথেষ্ট হয়নি নেদারল্যান্ডসের জন্য।

শ্রীলঙ্কার হয়ে ৪টি করে উইকেট নেন বাঁহাতি পেসার দিলশান মাদুশাঙ্কা ও ডানহাতি পেসার কাসুন রাজিথা।

Comments