'আমরা এত খারাপ ব্যাটার না'

হতশ্রী ব্যাটিংয়ে আরও একটি বড় হার দেখেছে বাংলাদেশ দল
ছবি: ফিরোজ আহমেদ / স্টার

প্রায় দেড় যুগ ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন সাকিব আল হাসান। ম্যাচের সংখ্যা চারশরও বেশি। এরমধ্যে টেস্টই খেলেছেন ৬৭টি। সেই খেলোয়াড়কে কতো অবলীলায় ফাঁদে ফেলে আউট করেছেন আসিথা ফার্নান্ডো। আর দ্বিতীয় ইনিংসে তো দিয়েছেন আত্মাহুতি। তার মতোই বাকি ব্যাটাররা হয় ফাঁদে পড়েছেন কিংবা উইকেট বিলিয়ে দিয়েছেন। তাতে টাইগার ব্যাটারদের মান নিয়ে উঠেছে প্রশ্ন।

চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ পর্যন্ত ১৯২ রানে হেরেছে বাংলাদেশ। সফরকারীদের দেওয়া ৫১১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পঞ্চম দিনে এসে ৩১৮ রানে গুটিয়ে গেছে টাইগাররা। এর আগে সিলেটে প্রথম টেস্টে তো ৩২৮ রানে বিধ্বস্ত হয়েছিল তারা। চার ইনিংসেই ব্যর্থ টাইগারদের ব্যাটিং লাইন আপ।

তবে ফলাফল যা হয়েছে কিংবা যেমন ব্যাটিং করেছেন টাইগাররা, তার চেয়ে নিজেদের আরও ভালো বলেই দাবি করলেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তবে উন্নতির জায়গায় দেখছেন তিনি, 'আমি বলব যে দুইটা ম্যাচে ওরা (বাংলাদেশের ব্যাটার) যেরকমভাবে ব্যাটিং করেছে আমরা এত খারাপ ব্যাটার না। আমাদের সামর্থ্য এর থেকে আরও বেটার আমার কাছে মনে হয়। এর সাথে যোগ করতে চাই টেকনিক্যালি, মেন্টালি আরও বেশি উন্নতির জায়গা আছে।'

টেস্ট ক্রিকেট যে ধৈর্যের খেলা তা ভুলেই যান বাংলাদেশের ব্যাটাররা। মনোযোগের ঘাটতিও স্পষ্ট। প্রথম শ্রেণীর ক্রিকেট না খেলার ঘাটতিকেই এর কারণে বলে উল্লেখ করছেন অনেকে। টানা সাদা বল খেলে হুট করে লাল বলে চলে আসায় মানিয়ে নিতে পারছেন বলেও মনে করছেন অনেকে। শান্তও বলেছেন একই সুরে কথা।

'বর্তমান সময়ে যেরকম খেলা চলছে আমাদের এগুলো এডজাস্ট করেই খেলতে হবে। হ্যাঁ যারা তিন ফরম্যাট খেলে না তাদের হয়ত প্রস্তুতি একটু হয়তো নেওয়ার সুযোগ থাকে। এখন সামনে যত খেলাই আছে আমাদের এভাবেই আমাদের প্রস্তুতি নিতে হবে। এভাবেই আমরা তিন ফরম্যাট একসাথে কীভাবে এডজাস্ট করে খেলতে পারি ওইটা চিন্তা করে অনুশীলন, প্রস্তুতি নেওয়া উচিত,' বললেন শান্ত।

এছাড়া তরুণদের অনভিজ্ঞতার ব্যাপারটিও তুলে ধরেন অধিনায়ক, 'মানসিকতার ব্যাপারে তরুণ, একদমই তরুণ, বেশ কিছু নতুন প্লেয়ার কিন্তু খেলছে এই দলে। খুব বেশি অভিজ্ঞও না। ওই অভ্যাসটা হয়তো আস্তে আস্তে খেলতে খেলতে চলে আসবে। আমার মনে হয় যে প্লেয়াররা আছে সবার মধ্যে খেলার ইচ্ছাটা আছে, আগ্রহ আছে যে কীভাবে তারা আরও বেটার ক্রিকেট খেলতে পারে। এই দলটা যদি আস্তে আস্তে আরও সময় যায় দেখবেন যে আরও বেটার সিদ্ধান্ত নিতে পারছে।'

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

3h ago