চট্টগ্রাম

চট্টগ্রামে প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কাজ উদ্বোধন

দীর্ঘদিন পরে হলেও চট্টগ্রামে প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কার্যক্রম শুরু হওয়ায় ভবিষ্যৎ প্রজন্ম এ থেকে উপকৃত হবে।

চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সদর, সন্দ্বীপ, সীতাকুন্ড ও হাটহাজারী উপজেলার প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কাজ উদ্বোধন করা হয়েছে।

আজ বুধবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় প্রাঙ্গণে জরিপ ও অনুসন্ধান কাজের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, চট্টগ্রাম দেশের দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিভাগ হওয়া সত্ত্বেও এখানে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের কোনো বিভাগীয় কার্যালয় নেই। অবিলম্বে চট্টগ্রামে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের বিভাগীয় কার্যালয় স্থাপনের দাবি জানান তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের এই উদ্যোগ সাধুবাদ পাওয়ার যোগ্য। তারা জেলা ও উপজেলা পর্যায়ে জরিপ ও অনুসন্ধানের মাধ্যমে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থাপনা খুঁজে বের করে ভবিষ্যৎ প্রজন্মের সামনে দেশের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরবেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. জিনবোধী ভিক্ষু বলেন, দীর্ঘদিন পরে হলেও চট্টগ্রাম জেলায় প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কার্যক্রম শুরু হওয়ায় ভবিষ্যৎ প্রজন্ম এ থেকে উপকৃত হবে। প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলো আমাদের জাতীয় ঐতিহ্য ও সম্পদ। তাই এইগুলো সংরক্ষণের যথাযথ উদ্যোগ নেওয়া একান্ত জরুরি।

তিনি বলেন, চট্টগ্রামে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কোনো বিভাগীয় কার্যালয় না থাকা অত্যন্ত বেদনার। তিনি চট্টগ্রামে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের একটি বিভাগীয় কার্যালয় স্থাপনের জোর দাবি জানান।

অপর বিশেষ অতিথি একুশে পদকপ্রাপ্ত রফিক আহমদ বলেন, এটি একটি ভালো উদ্যোগ। জরিপের মাধ্যমে আগ্রাবাদ এলাকায় ড্যাবার পাড়ের ব্রিটিশ স্থাপনাগুলো অধিগ্রহণের জন্য তিনি জোর দাবি জানান।

Comments