শরণার্থীদের নিরাপদ প্রত্যাবর্তন চায় ভারত: সুষমা

বাংলাদেশে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, তাঁর দেশ চায় শরণার্থীরা নিরাপদে নিজেদের দেশ মিয়ানমারে ফিরে যাক।
Sushma Swaraj and AH Mahmood Ali
২২ অক্টোবর ২০১৭, ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ছবি: রেজাউল করিম লোটাস

বাংলাদেশে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, তাঁর দেশ চায় শরণার্থীরা নিরাপদে নিজেদের দেশ মিয়ানমারে ফিরে যাক।

আজ (২২ অক্টোবর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে পরিচালিত “স্পেশাল অ্যাডভাইসরি কমিশন” বা আনান কমিশনের দেওয়া প্রতিবেদন প্রসঙ্গে তিনি বলেন, “আমরা চাই এর বাস্তবায়ন করা হোক।”

এছাড়াও, রাখাইন রাজ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে দেশটির স্থানীয় কর্তৃপক্ষকে ভারত আর্থিক ও কারিগরি সহযোগিতা দিবে বলেও তিনি তাঁর বক্তব্যে বলেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী মনে করেন, রাখাইন রাজ্যে আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন সেই অঞ্চলে বসবাসকারী সকল অধিবাসীর জীবনে সুফল বয়ে আনবে।

নিজেদের দেশে গণহত্যার শিকার রোহিঙ্গাদের নাম উচ্চারণ না করে সুষমা স্বরাজ বলেন, “মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে উচ্ছেদ হওয়া লাখো মানুষকে কক্সবাজার জেলায় আশ্রয় দেওয়ার বিষয়ে বাংলাদেশ সরকারকে সহায়তা করার জন্যে আমরা গত সেপ্টেম্বরে ‘অপারেশন ইনসানিয়াত’ পরিচালনা করি।”

তিনি আরও বলেন, “এই অপারেশনের মাধ্যমে আমরা প্রায় তিন লাখ শরণার্থীর জন্যে চাল, ডাল, চিনি, লবণ, ভোজ্য তেল, চা, গুঁড়ো দুধ, মশারি এবং সাবান পাঠাই। কক্সবাজার জেলা প্রশাসনের মাধ্যমে আমরা এসব ত্রাণ সামগ্রী ভুক্তভোগীদের কাছে পৌঁছানোর ব্যবস্থা করি।”

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাতে ভারত বেশ উদ্বিগ্ন উল্লেখ করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা অনুরোধ করছি, জনগণের মঙ্গলের কথা মনে রেখে ধৈর্যের মাধ্যমে আমাদের এ সংকটের মোকাবেলা করতে হবে।”

Comments

The Daily Star  | English

12 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

The accident took place in Gabkhan Bridge area of Sadar upazila

52m ago