সিঙ্গাপুরের পাসপোর্ট এখন ‘সবচেয়ে শক্তিশালী’

সারা পৃথিবীর মধ্যে সিঙ্গাপুরের পাসপোর্টই এখন সবচেয়ে শক্তিশালী। সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা পৃথিবীতে সর্বাধিক ১৫৯টি দেশে ভিসা ছাড়া বা অন এরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন।
singapore passport

সারা পৃথিবীর মধ্যে সিঙ্গাপুরের পাসপোর্টই এখন সবচেয়ে শক্তিশালী। সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা পৃথিবীতে সর্বাধিক ১৫৯টি দেশে ভিসা ছাড়া বা অন এরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন।

এতদিন শক্তিশালী পাসপোর্টের তালিকায় জার্মানির সাথে যৌথভাবে শীর্ষে ছিল সিঙ্গাপুর। সম্প্রতি সিঙ্গাপুরের পাসপোর্টধারীদের ওপর থেকে ভিসার বাধ্যবাধকতা তুলে নেওয়ায় জার্মানিকে টপকে গেল এশিয়ার এই দ্বীপরাষ্ট্রটি। এর মধ্যদিয়ে প্রথমবারের মত এশিয়ার কোনো দেশ এই সূচকের শীর্ষস্থান অর্জন করল। আর্টন ক্যাপিটাল নামের একটি গ্লোবাল এডভাইসরি ফার্ম পাসপোর্টের গ্রহণযোগ্যতার সূচকটি প্রকাশ করে।

সূচকে সিঙ্গাপুর ও জার্মানির পরই রয়েছে সুইডেন ও দক্ষিণ কোরিয়া। এই দুই দেশের পাসপোর্টধারীরা ১৫৭টি দেশে বিনা ভিসায় ভ্রমণ সুবিধা পাচ্ছেন।

সূচক প্রকাশের পর আর্টন ক্যাপিটালের সিঙ্গাপুর কার্যালয়ের পরিচালক ফিলিপ মে বলেন, সিঙ্গাপুরের অংশগ্রহণমূলক কূটনৈতিক সম্পর্ক ও কার্যকর পররাষ্ট্রনীতির ফল এই অর্জন।

আগে থেকে কোনো ভিসা নেওয়া ছাড়াই বা গন্তব্য দেশে পৌঁছানোর পর ভিসা পাওয়ার ভিত্তিতে পাসপোর্টের শক্তি বিবেচনা করা হয়। এতদিন সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় ইউরোপের দেশগুলোর জয়জয়কার ছিল। গত দুই বছরও শীর্ষে ছিল জার্মানির পাসপোর্ট।

শক্তিশালী শীর্ষ ২০টি দেশের পাসপোর্টের মধ্যে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া, জাপান ও মালয়েশিয়ার পাসপর্ট রয়েছে। আর ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকে র‍্যাংকিংয়ে পিছিয়েছে যুক্তরাষ্ট্র।

র‍্যাংকিং অনুযায়ী শীর্ষ ১০ পাসপোর্ট (বন্ধনীতে স্কোর)

১. সিঙ্গাপুর (১৫৯)

২. জার্মানি (১৫৮)

৩. সুইডেন, দক্ষিণ কোরিয়া (১৫৭)

৪. ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি, ফ্রান্স, স্পেন, নরওয়ে, জাপান, যুক্তরাজ্য (১৫৬)

৫. লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস বেলজিয়াম, অস্ট্রিয়া, পর্তুগাল (১৫৫)

৬. মালয়েশিয়া, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র (১৫৪)

৭. গ্রিস, নিউজিল্যান্ড (১৫৩)

৮. মালটা, চেক রিপাবলিক, আইসল্যান্ড (১৫২)

৯. হাঙ্গেরি (১৫০)

১০. স্লোভেনিয়া, স্লোভাকিয়া, পোল্যান্ড, লিথুয়ানিয়া, লাটভিয়া (১৪৯)

Comments

The Daily Star  | English

Air pollution caused most deaths in 2021

Air pollution has become the leading cause of death in Bangladesh, outpacing fatalities from high blood pressure, poor diet and tobacco use, found a new study.

8h ago