মোবাইল ফোনে বিরক্ত মমতা ব্যানার্জি!

​‘আমার মোবাইল কেটে দিলে ভালই হয়, রোজ এতো এসএমএস পড়তে হয়; লিখতে হয়। সারাদিন বিরক্ত করে ভীষণ- তাই কেটে দিলে বেঁচে যাই।’
Mamata Banerjee

‘আমার মোবাইল কেটে দিলে ভালই হয়, রোজ এতো এসএমএস পড়তে হয়; লিখতে হয়। সারাদিন বিরক্ত করে ভীষণ- তাই কেটে দিলে বেঁচে যাই।’

ভারতের প্রত্যেক মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ডের তথ্য যুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। এই বছরের ডিসেম্বর মাস পর্যন্ত আধার অন্তর্ভুক্ত না করলে মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার। বুধবার কলকাতায় এ ব্যাপারে নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এমন মন্তব্য করেন।

আধার কার্ড হচ্ছে ভারতীয় পরিচয়পত্র। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া দ্বারা পরিবেশিত এই কার্ডে একজন ব্যক্তির সমস্ত তথ্য দেওয়া থাকে। ফিঙ্গার প্রিন্ট, রেটিনা প্রিন্টও যুক্ত থাকে আধার কার্ডে।

মমতা অভিযোগ করে বলেন, মোবাইলের সঙ্গে আধার কার্ডের নাম্বর দিলে তার ব্যক্তিগত তথ্যও পাচার হয়ে যাবে। স্বামী-স্ত্রীর সঙ্গে কথা বললেও কেন্দ্রীয় সরকার ইচ্ছা করলে জানতে পারবে। ব্যাংক কিংবা আইটি ফাইলে আধার কার্ড নম্বর সংযোগ করার নিয়ে কোনো কথা নেই। কিন্তু মোবাইল ফোনে কেন আধার কার্ড নম্বর লাগবে?

বুধবার দুপুরে দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে দলীয় একটি সভায় মমতা ব্যানার্জি আগামী পঞ্চায়েত নির্বাচন নিয়ে দলের নেতা-কর্মীদের উপদেশ দেন। এই সময় তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিজেপির শীর্ষ নেতাদের সমালোচনা করেন।

ডেঙ্গু নিয়ে রাজ্য সরকারের সঠিক অবস্থানের কথা বলে মমতা ব্যানার্জি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্যে এই বছর ৪৩৪ জন ডেঙ্গুতে মারা গেছে, সেখানে পশ্চিমবঙ্গে মৃতের সংখ্যা ৩৪। যদিও এই মৃত্যু আমাদের দুঃখের। ডেঙ্গুতে মৃত্যু হলে বিরোধীদের সুবিধা হয়, তারা প্রচার করতে পারে। তাই শকুনের মতো তারাই তাকিয়ে থাকেন কখন একজন মানুষ ডেঙ্গুতে মারা যাবেন।

তৃণমূল নেত্রী আরও অভিযোগ করে বলেন, বিজেপির বিরুদ্ধে কোনো কথা বললেও সিবিআইকে দিয়ে নোটিশ পাঠায় কেন্দ্রীয় সরকার। সারদা-নারদা ইস্যু সামনে আনে। আসলে কিছুই নয় ওরাই ভয় পায়, সত্যি প্রকাশ হয়ে যাওয়ার ভয় পায়।

আগামী ৮ নভেম্বর ভারত জুড়ে নোট বাতিলের দিনকে কালো দিবস হিসেবে পালন করার কথাও জানান মমতা ব্যানার্জি। তিনি বলেন, সেদিন রাজ্য জুড়ে তৃণমূল ও তার শাখা সংগঠনের কর্মী-সদস্যরা রাস্তায় নেমে প্রতিবাদ জানাবেন।

মমত বলেন, তৃণমূল কংগ্রেস সুবিধাবাদীদের দল নয়, কেউ নিজেরটা বুঝতে চাইলে আগেই তারা চলে যান। তৃণমূল ত্যাগের দল, মা মাটি মানুষের দল। কেউ চলে গেলে দল আবার একজনকে তৈরি করে নেবে।

Comments

The Daily Star  | English
Rana Plaza Tragedy: Trade union scenario in garment sector of Bangladesh

Trade unions surge, but workers' rights still unprotected

Although there has been a fivefold increase in number of unions in 11 years since the country's deadliest industrial incident, most are failing to live up to expectations

4h ago