‘জীবনের জয়গান আজীবন সম্মাননা’ পাচ্ছেন সুচন্দা, সাবিনা, মামুন

স্ট্যান্ডার্ড চার্টার্ড ও দ্য ডেইলি স্টার আয়োজিত ‘জীবনের জয়গান উৎসব’ এর দশম বছর পূর্তিতে এ বছর ‘আজীবন সম্মাননা পুরস্কার’ পাচ্ছেন চলচ্চিত্রে অবদানের জন্য সুচন্দা, সংগীতে অবদানের জন্য সাবিনা ইয়াসমিন এবং আলোকচিত্রে অবদানের জন্য নাসির আলী মামুন।
celebrating life lifetime achievement-2017
২০১৭ সালে “জীবনের জয়গান আজীবন সম্মাননা পুরস্কার” পাচ্ছেন সংগীতে সাবিনা ইয়াসমিন (বামে), চলচ্চিত্রে সুচন্দা (মাঝে) এবং আলোকচিত্রে নাসির আলী মামুন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ও দ্য ডেইলি স্টার আয়োজিত ‘জীবনের জয়গান উৎসব’ এর দশম বছর পূর্তিতে এ বছর ‘আজীবন সম্মাননা পুরস্কার’ পাচ্ছেন চলচ্চিত্রে অবদানের জন্য সুচন্দা, সংগীতে অবদানের জন্য সাবিনা ইয়াসমিন এবং আলোকচিত্রে অবদানের জন্য নাসির আলী মামুন।

এছাড়াও, উৎসবের গীতিকবিতা, আলোকচিত্র এবং চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতায় বিজয়ী ২৪ জনকে দেওয়া হবে পুরস্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট।

এ বছরের উৎসবের পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজিত হবে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার নবরাত্রী হলে আগামী ২৮ অক্টোবর (শনিবার) সন্ধ্যা ৬টায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আরও উপস্থিত থাকবেন দ্য ডেইলি স্টার-এর সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী আবরার এ. আনোয়ার।

আড়ম্বরপূর্ণ এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, শফি মণ্ডল, দোলা, জেফারসহ আরও অনেকে। সকলের জন্য উন্মুক্ত এই অনুষ্ঠানটির আমন্ত্রণপত্র সংগ্রহ করতে হবে দ্য ডেইলি স্টার সেন্টার থেকে।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, এবারের আয়োজনে গীতিকবিতা জমা পড়েছে প্রায় ৯০০টি, স্থিরচিত্র প্রায় ২,০০০টি এবং চলচ্চিত্র ২৭টি। সেখান থেকে কাজের ভিত্তিতে সেরাদের নির্বাচন করেছেন দেশের স্বনামধন্য বিচারকগণ।

এবার গীতিকবিতা বিভাগে বিচারক হিসেবে ছিলেন আবিদ আনোয়ার, মোহাম্মদ রফিকউজ্জামান ও মুন্সী ওয়াদুদ। স্থিরচিত্র বিভাগে ছিলেন আবীর আবদুল্লাহ, শফিকুল আলম কিরণ ও তাসলিমা আক্তার লিমা। চলচ্চিত্র বিভাগে ছিলেন শামীম আক্তার এবং মেজবাউর রহমান সুমন।

২০১৬ সাল থেকে আলোকচিত্র এবং গীতিকবিতা বিভাগের প্রথম পুরস্কার বিজয়ীর প্রত্যেকের হাতে তুলে দেওয়া হচ্ছে এক লাখ টাকা। এ দুটি বিভাগেই দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জনকারী পান যথাক্রমে পঁচাত্তর হাজার এবং পঞ্চাশ হাজার টাকা।

চলচ্চিত্র বিভাগে প্রামাণ্যচিত্র এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র পায় দুই লাখ টাকা করে এবং শ্রেষ্ঠ নবাগত চলচ্চিত্রকার পান পঞ্চাশ হাজার টাকা। আজীবন সম্মাননা পুরস্কারসহ ২০১৭ সালে মোট পুরস্কারের অংক ১৭ লাখ টাকা।

উল্লেখ্য, গত নয় বছরে পুরস্কার পাওয়া প্রতিভাবানরা নিজ নিজ ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন সাফল্যের সঙ্গে। ২০০৮ সালে শুরু হওয়া স্ট্যান্ডার্ড চার্টার্ড-দ্য ডেইলি স্টার “জীবনের জয়গান উৎসব” প্রতি বছর বিভিন্ন বিষয়ের উপর প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় এ বছরের বিষয় ছিলো ‘বৈচিত্র্যময় বাংলাদেশ’।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

5h ago