খেলা

বিপিএলে পাঁচ বিদেশির ভিড়ে দেশিদের জন্য চ্যালেঞ্জ

বিপিএলে এবার প্রতিদল সর্বোচ্চ পাঁচজন করে বিদেশি একাদশে রাখতে পারবে। এই নিয়মের ফলে কমে গেছে দেশি ক্রিকেটারদের সুযোগ। এটাকে তাই নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখছেন দেশি ক্রিকেটাররা।
Anamul Haque Bijoy
ফাইল ছবি

বিপিএলে এবার প্রতিদল সর্বোচ্চ পাঁচজন করে বিদেশি একাদশে রাখতে পারবে। এই নিয়মের ফলে কমে গেছে দেশি ক্রিকেটারদের সুযোগ। এটাকে তাই নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখছেন দেশি ক্রিকেটাররা। 

এনামুল হক বিজয় অনেক দিন থেকেই জাতীয় দলের বাইরে। বিপিএলে তিনি খেলছেন চিটাগাং ভাইকিংসের হয়ে। দেশি ক্রিকেটারদের জন্য এবারের বিপিএল তিনি দেখছেন কঠিন চ্যালেঞ্জ হিসেবে,  'অবশ্যই চ্যালেঞ্জের হচ্ছে। কারণ দেখা যাচ্ছে একেকটা টিমে চার-পাঁচজন করে জাতীয় দলের খেলোয়াড় তাকেই। তার বাইরে এ দল, এইচপির খেলোয়াড়রা তো আছেই। অবশ্যই চ্যালেঞ্জিং। মাত্র ছয়টা দেশি প্লেয়ার খেলবে। নিজেদের মধ্যে একটা হাড্ডাহাড্ডি লড়াইয়ের ব্যাপার আছে।' 

ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন থেকে খেলছেন বাঁহাতি স্পিনার মোশাররফ রুবেল। জাতীয় দলে সুযোগ পেয়ে করতে পারেননি তেমন কিছু। তবে প্রথম বিপিএল থেকেই তিনি এই ফরম্যাটে কার্যকারিতার ছাপ রেখেছেন। এবার বিদেশীদের ভিড়ে তারও মনে হচ্ছে চাপটা একটু বেশি,  'যেহেতু বিদেশি ক্রিকেটার বেশি। তাই লোকাল ক্রিকেটারদের অনেক বেশি ফোকাসড থাকতে হবে। আমার মনে হয় প্রস্তুতিটাও নিতে হবে সেভাবে।'

প্রথম আসরে পাঁচজন বিদেশি খেলানোর নিয়ম ছিল। এরপর সর্বোচ্চ চারজন বিদেশি খেলানোর নিয়ম করা হয়। তবে এই বছর থেকে টুর্নামেন্টটির গভর্নিং কাউন্সিল ফিরে যায় পাঁচ বিদেশির কনসেপ্টে। পাশের দেশ ভারতের আইপিএলে চারজনের বেশি বিদেশি ক্রিকেটার খেলানোর নিয়ম নেই, পাকিস্তানের পিএসএলেও তাই। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টি-টোয়েন্টি লিগে একাদশে বিদেশি খেলতে পারে মাত্র দুজন। 

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

7h ago