‘বাংলা সাহিত্য উৎসবের মতো আয়োজন দরকার বাংলাদেশেও’

কলকাতায় শুরু হল 'বাংলা সাহিত্য উৎসব ২০১৭'। শুক্রবার সন্ধ্যায় তিন দিনের এই আয়োজনের উদ্বোধন করলেন প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ, কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন এবং সাহিত্যিক সঞ্জিব চট্টোপাধ্যায়।
কলকাতায় বাংলা সাহিত্য উৎসব ২০১৭
কলকাতায় বাংলা সাহিত্য উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্দ। ছবি: স্টার

কলকাতায় শুরু হল 'বাংলা সাহিত্য উৎসব ২০১৭'। শুক্রবার সন্ধ্যায় তিন দিনের এই আয়োজনের উদ্বোধন করলেন প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ, কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন এবং সাহিত্যিক সঞ্জিব চট্টোপাধ্যায়।

বাংলা সাহিত্যের প্রতি বর্তমান প্রজন্মকে আরও আকৃষ্ট করতে বাংলা সাহিত্যের প্রবীণ ও বর্তমান লেখকদের আলোচনামূলক এই আয়োজন শুরু হয় দুই বছর আগে ২০১৫ সালে। শুরুর দিকে পার্কস্ট্রিটের অক্সফোর্ড বইয়ের দোকানের মধ্যে এই উৎসবের আয়োজন হলেও এই প্রথম খোলা জায়গায় এবং বড় পরিসরে আয়োজিত হচ্ছে। বাংলা সাহিত্য উৎসবের প্রসার বৃদ্ধিতে খুশি আগত লেখক-পাঠক সকলেই।

এদিন উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে কবি শঙ্খ ঘোষ তাই বললেন, “এই ধরণের উদ্যোগ বাংলা সাহিত্যের পাঠক বাড়াতে সাহায্য করবে। দুই বছর আগে যেখানে মাত্র একদিনের সাহিত্য উৎসব ছিল, গত বছর তা বেড়ে দুই দিনের হয়েছে। এবার তৃতীয় আয়োজনে তিন দিন বেড়ে যাওয়ায় বাংলা সাহিত্যের নানা দিক নিয়ে আলোচনা করা ও শোনার সুযোগ তৈরি হবে।”

বাংলাদেশেও তরুণ প্রজন্মের ছেলে-মেয়েরা বাংলা সাহিত্যের প্রতি বিমুখ হচ্ছে বলে শুনছি, সেখানেও এই ধরণের আয়োজন করতে হবে। বই পড়াতে হবে। আরও বললেন, কবি শঙ্খ ঘোষ।

অনুষ্ঠানের প্রধান বক্তা কথা সাহিত্যিক সঞ্জিব চট্টোপাধ্যায় তাঁর দীর্ঘ বক্তব্যে বাংলা সাহিত্যের নানা দিক নিয়ে আলোচনা করতে গিয়ে বলেন, একজন লেখক পাঠকের কথা চিন্তা করে লিখলে সেটা লেখা হয় না, লেখাটা লেখক তার ভেতর থেকে লিখবেন, তবেই সেটা সাহিত্য হয়ে উঠবে।

প্রখ্যাত কথা সাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, এই সাহিত্য উৎসব বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের লেখক-পাঠকের সম্পর্ক তৈরিতে বড় ভূমিকা রাখবে।

শুক্রবার সন্ধ্যায় কলকাতার পার্কস্ট্রিট এলাকায় ‘এপিজে-লনে’ শুরু হওয়া এই উৎসব চলবে রবিবার পর্যন্ত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পত্রভারতী পাবলিশার্সের কর্ণধার ও কলকাতা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্শ গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়, লেখক প্রচেত গুপ্ত, সঙ্গীত শিল্পী শ্রীকান্ত আচার্য প্রমুখ।

বাংলা সাহিত্য উৎসবের দ্বিতীয় দিন আজ শনিবার ‘অর্ধশতক পেরিয়ে’ শীর্ষক আলোচনায় বক্তা হিসাবে উপস্থিত থাকবেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, প্রফুল্ল রায় এবং সমরেশ মজুমদার।

অনুষ্ঠানের শেষ দিন রবিবার ’ইতিহাস আজও টানে’ শীর্ষক আলোচনায় অংশ নেবেন ইমদাদুল হক মিলন, বাণী বসু, হিমাদ্রিকিশোর দাশগুপ্ত এবং দেবতোষ দাশ।

Comments

The Daily Star  | English
Bridges Minister Obaidul Quader

Motorcycles, easy bikes major cause of accidents: Quader

Road Transport and Bridges Minister Obaidul Quader today said motorcycles and easy bikes are causing the highest number of road accidents across the country

40m ago