বিপিএল ২০১৭

১৩৬ রানে ঢাকার চাকা থামিয়ে দিল সিলেট

নতুন ভেন্যু, তাজা পিচ। টুর্নামেন্টের প্রথম ম্যাচ। নাসির হোসেন টস জিতে তবু নিলেন ফিল্ডিং। তার সিদ্ধান্তের কার্যকারিতা অবশ্য খানিক পরই প্রমাণ করেছেন বোলাররা। আসলে নাসির নিজেই সামনে থেকে নেতৃত্ব দিলেন। আঁটোসাটো বোলিং করে চেপে ধরলেন ঢাকা ডায়নামাইটসকে। মাথা খাটিয়ে বল করেছেন দুই পেসার লিয়াম প্লাঙ্কেট ও আবুল হাসান রাজু। তাতে ২০ ওভার শেষে ৭ উইকেটে ১৩৬ রানে থেমেছে ঢাকার ইনিংস
ছবি: ফিরোজ আহমেদ

নতুন ভেন্যু, তাজা পিচ। টুর্নামেন্টের প্রথম ম্যাচ। নাসির হোসেন টস জিতে তবু নিলেন ফিল্ডিং। তার সিদ্ধান্তের কার্যকারিতা অবশ্য খানিক পরই প্রমাণ করেছেন বোলাররা। আসলে নাসির নিজেই সামনে থেকে নেতৃত্ব দিলেন। আঁটোসাটো বোলিং করে চেপে ধরলেন ঢাকা ডায়নামাইটসকে। মাথা খাটিয়ে বল করেছেন দুই পেসার লিয়াম প্লাঙ্কেট ও আবুল হাসান রাজু। তাতে ২০ ওভার শেষে  ৭ উইকেটে  ১৩৬  রানে থেমেছে ঢাকার ইনিংস।

বল হাতে নিয়ে ম্যাচের প্রথম ওভারেই সাফল্য পান নাসির। আগের আসরের ঝড়ো ব্যাটিংয়ে নজরকাড়া মেহেদী মারুফ ফেরান শূন্য রানে। এরপর কুমার সাঙ্কাকারার সঙ্গে এভিন লুইসের একটি মাঝারি জুটি গড়ে উঠেছিল। তাতে বাধ সাধেন সেই নাসির। লুইসকে রাজুর ক্যাচ বানিয়ে খেলার তাল নিজেদের দিকে নিয়ে আসেন সিলেটের অধিনায়ক।

এরপর নিয়মিত উইকেট হারিয়েছে ঢাকা। প্লাঙ্কেটের বলে মিড অফে ক্যাচ তুলে দেওয়ার আগে কুমার সাঙ্কাকারা করেছেন সর্বোচ্চ ৩২ রান। অধিনায়ক সাকিব ছিলেন বলে ভরসা ছিল গেলবারের চ্যাম্পিয়নদের। তবে ২১ রান করে তিনিও ফিরেছেন একইভাবে। শেষ দিকে ডেলপোর্ট ১৩ বলে ২০ রান না করলে ঢাকার চাকা থামত আরও আগেই। সিলেটের হয়ে প্লাঙ্কেট ২০ রানে, নাসির ২১ রানে ও রাজু ২৪ রানে নেন ২ উইকেট। 



টস জিতে  ফিল্ডিংয়ে সিলেট সিক্সার্স

বেলুন আর পায়রা উড়িয়ে বিপিএলের পঞ্চম আসরের উদ্বোধন করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে তার খানিক আগে হয়ে গেল টস। তাতে এবারের আসরের প্রথম ম্যাচে টস জিতে  আগে ফিল্ডিং নিয়েছে সিলেট সিক্সার্স।

শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের কোন দলে  প্রথমবার অধিনায়কত্ব পেয়ে টস জিতেন নাসির হোসেন।

উদ্বোধনের আগে সংক্ষিপ্ত বক্তব্যও রাখেন বোর্ড সভাপতি। সিলেটের ভেন্যুর সব সুবিধা বিবেচনায় এখানে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনেরও চিন্তা করছেন বলে জানান। 

নাজমুল বলেন, 'সিলেটে সবই আছে, এখানে আন্তর্জাতিক খেলা হতেই পারে। একটা ইনডোর সুবিধা তৈরি করতে পারলে ভালো হবে। আমরা তা করার চিন্তা করছি।' 

ঢাকা ডায়নামাইটস: কুমার সাঙ্গাকারা, এভিন লুইস, সাকিব আল হাসান, ক্যামেরন ডেলপোর্ট, মোসাদ্দেক হোসেন, মেহেদী মারুফ, মোহাম্মদ শহীদ, আবু হায়দার, সাকলাইন সজীব, আদিল রশিদ

সিলেট সিক্সার্স: উপুল থারাঙ্গা, আন্দ্রে ফ্লেচার, রস হোইটলি, সাব্বির রহমান, নাসির হোসেন শুভাগত হোম, নুরুল হাসান, তাইজুল ইসলাম, আবুল হাসান, লিয়াম প্লাঙ্কেট, ক্রিসমার সান্তকি। 

Comments

The Daily Star  | English

Israeli leaders split over post-war Gaza governance

New divisions have emerged among Israel's leaders over post-war Gaza's governance, with an unexpected Hamas fightback in parts of the Palestinian territory piling pressure on Prime Minister Benjamin Netanyahu

1h ago