রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থন করবে সিপিএ

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সব ধরণের সমর্থন এবং পাশে থাকার আশ্বাস দিয়েছে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) সদস্য দেশগুলো।
CPA conference 2017
কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ)-এর সম্মেলনে বক্তৃতা দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। ছবি: মোহাম্মদ আল-মাসুম মোল্লা

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সব ধরণের সমর্থন এবং পাশে থাকার আশ্বাস দিয়েছে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) সদস্য দেশগুলো।

আজ (৫ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সিপিএ-র সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর বক্তৃতার পর সদস্য দেশগুলোর প্রতিনিধিরা একে একে সমর্থন জানাতে থাকেন।

বক্তারা বলেন, মিয়ানমার জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর যে ‘‘গণহত্যা” চালিয়েছে তা কোনভাবে মেনে নেওয়া যায় না।

এ বছর ১৪৪টি দেশের জাতীয় এবং ৪৪টি দেশের আঞ্চলিক পার্লামেন্টের ৫৫০ জনের বেশি প্রতিনিধি ঢাকায় এ সম্মেলনে যোগ দিচ্ছেন। মোট ৫২টি দেশ সিপিএ সদস্য।

সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “রোহিঙ্গারা যেন রাখাইন রাজ্যে তাদের নিজেদের বাড়ি-ঘরে ফিরে যেতে পারেন সে ব্যবস্থা নিতে হবে।” তিনি সিপিএ সদস্য দেশগুলোকে ঐক্যবদ্ধভাবে সব ধরণের বিভেদের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বানও জানান।

মাহমুদ আলী বলেন, “হত্যা-নির্যাতনের শিকার হয়ে প্রায় ১০ লাখ মানুষ মানবেতর জীবন-যাপন করছে। এই অসহায়ত্বের কারণে তারা যেকোনো চরমপন্থার দিকে ঝুঁকে গেলে তা এই অঞ্চলের শান্তি বিনষ্ট করবে। এমনকি, তা এই অঞ্চলের বাইরেও ছড়িয়ে পড়তে পারে।”

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনােআজ সকালে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সিপিএ সম্মেলন উদ্বোধন করেন।

সিপিএ এবং বাংলাদেশ জাতীয় সংসদের যৌথ উদ্যোগে আয়োজিত এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. শিরীন শারমিন চৌধুরী।

Comments

The Daily Star  | English
Rapidly falling groundwater level raises fear for freshwater crisis, land subsidence; geoscientists decry lack of scientific governance of water

Dhaka stares down the barrel of water

Once widely abundant, the freshwater for Dhaka dwellers continues to deplete at a dramatic rate and may disappear far below the ground.

8h ago