মোদি-হাসিনা-মমতার ভিডিও কনফারেন্সে যৌথ উপস্থিতিতে

কলকাতা স্টেশন থেকে পরীক্ষামূলক ‘বন্ধন এক্সপ্রেস’-এর সূচনা

ভারতের কলকাতার চিৎপুর স্টেশন থেকে স্থানীয় সময় সকাল ১১টা ২৪ মিনিটে খুলনার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে কলকাতা-খুলনা রুটের ‘বন্ধন এক্সপ্রেস’। স্থানীয় সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, বিধায়ক মালা রায় ছাড়াও ভারতীয় রেলের শীর্ষস্থানীয় কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন সেখানে। ছিলেন কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসানসহ উপদূতাবাসের শীর্ষ কর্মকর্তারাও।
Khulna-Kolkata Bandhan Express train Service
৯ নভেম্বর, ২০১৭ দিল্লি থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ঢাকা থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কলকাতা থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুইচ টিপে ‘বন্ধন এক্সপ্রেস’-এর পরীক্ষামূলক যাত্রার শুভ সূচনা করেন। ছবি: স্টার

ভারতের কলকাতার চিৎপুর স্টেশন থেকে স্থানীয় সময় সকাল ১১টা ২৪ মিনিটে খুলনার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে কলকাতা-খুলনা রুটের ‘বন্ধন এক্সপ্রেস’। স্থানীয় সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, বিধায়ক মালা রায় ছাড়াও ভারতীয় রেলের শীর্ষস্থানীয় কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন সেখানে। ছিলেন কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসানসহ উপদূতাবাসের শীর্ষ কর্মকর্তারাও।

আজ (৯ নভেম্বর) সকাল সোয়া ১১টায় দিল্লি থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ঢাকা থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং কলকাতা থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুইচ টিপে ‘বন্ধন এক্সপ্রেস’-এর পরীক্ষামূলক যাত্রার শুভ সূচনা করেন।

একই সময় তিতাস-ভৈরবের মধ্যে রেল ব্রিজ এবং ঢাকা-কলকাতা প্রান্তিক স্টেশনের যাত্রীদের শুল্ক ও অভিবাসনের কার্যক্রমেরও সূচনা করেন দুই প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী।

অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, “১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আঞ্চলিক সহযোগিতার যে রূপকল্প দিয়েছিলেন সেটিই আমাদের পথ প্রর্দশক হিসেবে কাজ করছে।”

ভারত-বাংলাদেশের সম্পর্ককে চমৎকার বলে উল্ল্যেখ করে হাসিনা বলেন, “এখন আমরা শুধু সড়ক-নদী-আকাশ পথে সংযুক্ত নয় বরং ইন্টারনেট, ব্যান্ডউইথ, বিদু্ৎসহ নানা ক্ষেত্রে সংযুক্ত হচ্ছি। এই সংযোগ মহাকাশ পর্যন্ত বিস্তৃত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বন্ধন এক্সপ্রেস’ নিয়ে বলতে গিয়ে বলেন, “বন্ধন শুধু দুই দেশের রেলের নয়, দুই দেশের জনগণের মধ্যে বন্ধন সৃষ্টি করে সার্বিক উন্নয়নের দিকে এগিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য। এতে দুই দেশের জনগণই লাভবান হবে।”

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও বাংলাদেশে আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মমতাকে উদ্দেশ্য করে শেখ হাসিনা বলেন, “দিদি, ইলিশ মাছ আছে। আসেন, খাওয়াব।”

কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের মানুষকে অভিনন্দন জানান। এ সময় তিনি বাংলায় বলেন, “আমাদের মৈত্রী ও বন্ধন আরো সুদৃঢ় হলো।”

মোদি বলেন, “প্রতিবেশী দেশের সঙ্গে প্রতিবেশীর মতোই সম্পর্ক থাকা দরকার। দেখা-সাক্ষাৎ হওয়া দরকার।” ‘বন্ধন এক্সপ্রেস’ ও ননস্টপ ‘মৈত্রী এক্সপ্রেস’ চালুর মাধ্যমে যাত্রীদের সুবিধা হবে বলে জানান মোদি।

৪৫৪-আসন বিশিষ্ট ‘বন্ধন এক্সপ্রেস’ এদিন কোনও সাধারণ যাত্রী ছিলেন না। খুলনা থেকে কলকাতায় আসা কয়েকজন বাংলাদেশের রেল মন্ত্রণালয়ের প্রতিনিধি ‘বন্ধন’-এর যাত্রী হিসেবে ছিলেন।

পরীক্ষামূলকভাবে আজকের ট্রেন যাত্রা শুরু হলেও আগামী ১৬ নভেম্বর থেকে সপ্তাহে একদিন (বৃহস্পতিবার) করে চলবে ‘বন্ধন’ ট্রেনটি। সকালে কলকাতা থেকে ছেড়ে সেটি খুলনা পৌঁছবে দুপুরে। সেখান থেকে বিকেলের মধ্যে ওই একই ট্রেন যাত্রী নিয়ে ফের কলকাতার দিকে রওনা হবে।

১৭২ কিলোমিটার পথের কলকাতা থেকে পেট্রাপোল পর্যন্ত দুই ঘণ্টা এবং বেনাপোল থেকে খুলনা পর্যন্ত যেতে দুই ঘণ্টা সময় লাগবে।

যাত্রীরা কলকাতা ও খুলনা স্টেশনেই তাঁদের শুল্ক ও অভিবাসনের কাজ শেষ করে ট্রেন উঠবেন। বৃহস্পতিবার থেকেই কলকাতা-ঢাকা রুটের মৈত্রী এক্সপ্রেসের যাত্রীদের ক্ষেত্রেও একইভাবে ঢাকার ক্যান্টনমেন্ট ও কলকাতার চিৎপুর স্টেশন থেকেই শেষ করতে হবে শুল্ক ও অভিবাসনের কাজ। এর ফলে এই রুটের প্রায় চার ঘণ্টা সময় কম লাগবে এখন থেকে।

তবে ট্রেন ছাড়ার নির্ধারিত সময়ের চেয়ে কমপক্ষে দুই ঘণ্টা আগে যাত্রীদের স্টেশনে পৌছাতে হবে।

Comments

The Daily Star  | English

PM assures support to cyclone-hit people

Prime Minister Sheikh Hasina today distributed relief materials among the cyclone-affected people reiterating that her government and the Awami League party will stand by them as long as they need the assistance to rebuild their lives

1h ago