খেলা

জানুয়ারিতে বাংলাদেশের বিপক্ষেই কোচ হয়ে আসছেন হাথুরু?

আসছে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজে চন্ডিকা হাথুরুসিংহে কোন দলের কোচ থাকবেন? বাংলাদেশ না শ্রীলঙ্কার? পদত্যাগ করা হাথুরুকে অন্তত শ্রীলঙ্কা সিরিজ পর্যন্ত রেখে দিতে চেষ্টা চালাচ্ছে বিসিবি। ওদিকে শ্রীলঙ্কা বোর্ডের তর সইছে না।
chandika hathurusingha
ছবি: স্টার ফাইল

আসছে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজে চন্ডিকা হাথুরুসিংহে কোন দলের কোচ থাকবেন? বাংলাদেশ না শ্রীলঙ্কার? পদত্যাগ করা হাথুরুকে অন্তত শ্রীলঙ্কা সিরিজ পর্যন্ত রেখে দিতে চেষ্টা চালাচ্ছে বিসিবি। ওদিকে শ্রীলঙ্কা বোর্ডের তর সইছে না। চলমান ভারত সফরের পরেই তাকে দলে ভেড়াতে চাইছে তারা।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তার বরাত দিয়ে ক্রিকবাজ জানিয়েছে, কোচ হিসেবে যোগ দিতে আগামী সপ্তাহেই শ্রীলঙ্কায় যাবেন হাথুরু। সেখানেই সেরে নেওয়া হবে সব আনুষ্ঠানিকতা।

এদিকে শনিবার বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানান, ‘শ্রীলঙ্কা সিরিজ পর্যন্ত হাথুরুসিংহেকে রেখে দেওয়ার চেষ্টা চালানো হচ্ছে। সেটা না হলে পরে সিদ্ধান্ত নেওয়া হবে অন্তর্ভর্তি কোচের ব্যাপারে।’

শোনা যাচ্ছিল পদত্যাগের পর দুএকদিনের মধ্যে আলোচনার জন্য বাংলাদেশে আসতে পারেন বিদায়ী কোচ।

বর্তমানে ভারতের মাঠে টেস্ট সিরিজে ব্যস্ত রয়েছে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার পরের সফরই বাংলাদেশে। জানুয়ারিতে ত্রিদেশীয় ওয়ানডে টুর্নামেন্ট দিয়ে শুরু হবে লঙ্কানদের বাংলাদেশ সফর। ওই টুর্নামেন্ট শেষে সাকিবদের সঙ্গে দুটি টি-টোয়েন্টি খেলবে তারা। টি-টোয়েন্টির পরই শুরু হবে দুদলের দুই টেস্ট ম্যাচের সিরিজ।

আগামী সপ্তাহে হাথুরুসিংহে শ্রীলঙ্কা গিয়ে নতুন চুক্তিতে সই করলে তার প্রথম অ্যাসাইনমেন্ট হবে তাই বাংলাদেশে।

২০১৪ সালে বাংলাদেশ জাতীয় দলের হেড কোচের দায়িত্ব নেন এই লঙ্কান। তার অধীনে ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলে মাশরাফির দল। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে উঠেও সবাইকে তাক লাগিয়ে দেয় টাইগার স্কোয়াড। এই সময়ে ঘরের মাঠেও দারুণ সফল বাংলাদেশ। হোম সিরিজে হারায় ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকাকে। টেস্টে জয় পায় ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। দেশের বাইরে টেস্টে জিতেছে শ্রীলঙ্কার বিপক্ষেও।

দায়িত্বকালীন সময়ে বিসিবি থেকে ব্যাপক ক্ষমতা ভোগ করেছেন তিনি। সরাসরি তাকে নির্বাচক প্যানেলে রাখা হয়। তবে দল নির্বাচনে সেচ্ছাচারিতায় সমালোচিত হন তিনি। ঘরোয়া ক্রিকেট না দেখার পরও নির্বাচক হিসেবে তার থাকা নিয়ে উঠে প্রশ্ন।

সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে সবগুলো ম্যাচেই হেরেছে বাংলাদেশ। খেলোয়াড়দের সঙ্গে টিম ম্যানেজমেন্টের বোঝাপড়া নিয়ে নেতিবাচক খবর আসে গণমাধ্যমে। দক্ষিণ আফ্রিকা সফর শেষেই সিডনি ছুটিতে যান কোচ। গেল সপ্তাহেই তার পদত্যাগের খবর বের হয়। যদিও বিসিবি প্রধান নাজমুল হাসান জানান, কোচ পদত্যাগপত্র জমা দিয়েছেন দক্ষিণ আফ্রিকা সফরের মধ্যেই।

 

Comments

The Daily Star  | English

Heatwave: DU and JnU classes to be held virtually

DU exams to be held in person; JnU exams postponed till April 25

1h ago