রাষ্ট্রদ্রোহ মামলায় তারেক রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন

‘মিথ্যা ও প্ররোচনামূলক’ বক্তব্য সম্প্রচারের অভিযোগে করা রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানসহ চার জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত।
বিএনপির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট তারেক রহমান
বিএনপির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট তারেক রহমান। ফাইল ফটো

‘মিথ্যা ও প্ররোচনামূলক’ বক্তব্য সম্প্রচারের অভিযোগে করা রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপির জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানসহ চার জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত।

২০১৫ সালের জানুয়ারি মাসে রাজধানীর তেজগাঁও থানায় করা এই মামলায় অপর যে তিন জন আসামীর বিরুদ্ধে অভিযোগ গঠন হয়েছে তারা হলেন, বেসরকারি টিভি চ্যানেল একুশে টিভির সাবেক চেয়ারম্যান আব্দুস সালাম, চ্যানেলটির তৎকালীন সাংবাদিক কনক সারওয়ার ও মাহাথীর ফারুকী।

এর মধ্যে আব্দুস সালাম জামিনে রয়েছেন। আজ সেশন জজ আদালতের বিচারক কামরুল হোসেন মোল্লা আসামীদের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনান। এসময় আব্দুস সালাম নিজেকে নির্দোষ বলে ন্যায়বিচার দাবি করেন।

আগামী ১৫ জানুয়ারি মামলার বিচার শুরু করার দিন ধার্য করেছেন আদালত।

এর আগে গত ২৩ অক্টোবর আদালত মামলার অভিযোগপত্র গ্রহণ করে তারেক রহমান ও একুশে টিভির অপর দুই সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। জামিন পাওয়ার পর থেকে ওই দুজন পলাতক রয়েছেন।

২০১৫ সালের ৫ জানুয়ারি লন্ডন থেকে তারেক রহমানের দেওয়া কিছু বক্তব্য একুশে টিভিতে সরাসরি সম্প্রচারিত হয়। এরপর ৬ জানুয়ারি তেজগাঁও থানার পুলিশ তারেক রহমান ও আব্দুস সালামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমতি দিলে ৮ জানুয়ারি রাষ্ট্রদ্রোহের ওই মামলা হয়। তাদের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট ও উস্কানিমূলক বক্তব্য দেওয়া ও সম্প্রচারের অভিযোগ আনা হয়।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
Impact of poverty on child marriages in Rasulpur

The child brides of Rasulpur

As Meem tended to the child, a group of girls around her age strolled past the yard.

13h ago