হাসপাতালের বকেয়া আদায়ে লাশ জিম্মি করা যাবে না: হাইকোর্ট

​অসচ্ছল কোনো ব্যক্তি চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে হাসপাতালের বকেয়া আদায়ের জন্য লাশ জিম্মি করা যাবে না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।
বাংলাদেশ হাইকোর্ট

অসচ্ছল কোনো ব্যক্তি চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে হাসপাতালের বকেয়া আদায়ের জন্য লাশ জিম্মি করা যাবে না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

আদেশে হাইকোর্ট বলেন, দারিদ্র্যের কারণে পরিবার হাসপাতালের বকেয়া পরিশোধ করতে না পারলেও কোনো হাসপাতাল বা ক্লিনিক লাশ আটকে রাখতে পারবে না। এই নির্দেশনা দেশের সব হাসপাতাল ও ক্লিনিকে সার্কুলারের মাধ্যমে জানাতে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেন আদালত।

গরিব রোগীদের এসব বিল পরিশোধে তহবিল গঠনে স্বাস্থ্য সচিব ও অধিদপ্তরের মহাপরিচালকের প্রতিও নির্দেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করে এ রায় দেন। হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিটের শুনানি করেন মনজিল মোরসেদ।

২০১২ সালের ১০ জুন একটি বাংলা দৈনিকে বকেয়া পরিশোধের জন্য লাশ জিম্মি করা নিয়ে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে রিট করা হয়। ওই খবরে বলা হয়, চিকিৎসা খরচ পরিশোধে ব্যর্থ হওয়ায় ঢাকার সিটি হসপিটাল কর্তৃপক্ষ লাশ হস্তান্তরের অস্বীকৃতি জানায়।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
Workers rights vs corporate profits

How some actors gambled with workers’ rights to save corporate profits

The CSDDD is the result of years of campaigning by a large coalition of civil society groups who managed to shift the narrative around corporate abuse.

9h ago