মিসরে মসজিদে হামলায় নিহত ২৩৫

​মিসরের সংঘাতপূর্ণ উত্তর সিনাই প্রদেশে শুক্রবার একটি মসজিদে অস্ত্রধারীদের হামলায় অন্তত ২৩৫ জন নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয় বন্দুক ও বোমা নিয়ে মসজিদটিতে হামলা হয়। দেশটিতে সাম্প্রতিক হামলাগুলোর মধ্যে এটিই ছিল সবচেয়ে ভয়াবহ।
উত্তর সিনাইয়ের রাওদা মসজিদের ভেতর ছড়িয়ে থাকা লাশ। ইসলামের সুফি ধারার লোকজন এই মসজিদে যেতেন। ছবি: এএফপি

মিসরের সংঘাতপূর্ণ উত্তর সিনাই প্রদেশে শুক্রবার একটি মসজিদে অস্ত্রধারীদের হামলায় অন্তত ২৩৫ জন নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয় বন্দুক ও বোমা নিয়ে মসজিদটিতে হামলা হয়। দেশটিতে সাম্প্রতিক হামলাগুলোর মধ্যে এটিই ছিল সবচেয়ে ভয়াবহ।

উত্তর সিনাইয়ে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর সাথে লড়াই করছে মিসরের নিরাপত্তা বাহিনী। এই লড়াইয়ে এখন পর্যন্ত কয়েকশ পুলিশ ও সেনাসদস্য নিহত হয়েছেন। সরকারকে সহায়তা করার অভিযোগে সাধারণ জনগণকেও জঙ্গিরা তাদের লক্ষ্য বানিয়েছে। সিনাইয়ের সুফি ও খ্রিষ্টানদের ওপরও হামলার অভিযোগ রয়েছে আইএসের বিরুদ্ধে।

হামলার সময় মসজিদটিতে বেসামরিক লোকজন ও সেনাবাহিনীর সাথে যুক্ত লোকজন জুম্মার নামাজের জন্য সমবেত হয়েছিলেন। ইসলামের সুফি ধারার অনুসারীদের ওই মসজিদে যাতায়াত রয়েছে। ইসলামের সালাফি ধারার অনুসারী আইএস জঙ্গিরা সুফি মুসলমানদের ধর্মদ্রোহী মনে করে।

উত্তর সিনায়ের রাজধানী এল-আরিশ থেকে ৪০ কিলোমিটার পশ্চিমের এই মসজিদটিতে হামলাকারীরা প্রথমে বোমা বিস্ফোরণ ঘটায়। এর পর তারা গুলিবর্ষণ শুরু করে। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, হামলাকারীরা গাড়ি নিয়ে মসজিদটি ঘিরে ফেলে বাইরে একটি বোমা স্থাপন করে। এর পর তারা হত্যাযজ্ঞ শুরু করে।

মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, হামলায় আরও ১০৯ জন আহত হয়েছেন। দেশটিতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যুক্তরাজ্য ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী, এবং আরব লিগের নেতৃবৃন্দ হামলার নিন্দা জানিয়েছেন।

Comments

The Daily Star  | English

Going abroad to study or work: Verifying documents to get easier

A Cabinet meeting today approved the proposal for Bangladesh to adopt the Apostille Convention, 1961 which facilitates the use of public documents abroad

25m ago