পিলখানা হত্যাযজ্ঞ: আজ হাইকোর্টের রায়

বিডিআর সদরদপ্তর পিলখানায় ২০০৯ সালে সংঘটিত নারকীয় হত্যাযজ্ঞের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীদের ডেথ রেফারেন্স ও ১৫২ জনের আপিল নিয়ে হাইকোর্ট আজ রায় দেবেন। হাইকোর্টের দৈনন্দিন কার্যতালিকায় এক নম্বরে রয়েছে এটি।
ফাইল ছবি

বিডিআর সদরদপ্তর পিলখানায় ২০০৯ সালে সংঘটিত নারকীয় হত্যাযজ্ঞের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীদের ডেথ রেফারেন্স ও ১৫২ জনের আপিল নিয়ে হাইকোর্ট আজ রায় দেবেন। হাইকোর্টের দৈনন্দিন কার্যতালিকায় এক নম্বরে রয়েছে এটি।

বিচারপতি শাখাওয়াত হোসেন, মো. আবু জাফর সিদ্দিকি ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ রায় ঘোষণা করবেন।

গত ৩ এপ্রিল বিচারপতি শাখাওয়াত হোসেনের নেতৃত্বাধীন হাইকোর্টের একটি বিশেষ বেঞ্চ ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষে মামলাটির রায় অপেক্ষমাণ (সিএভি) রাখেন। এরপর হাইকোর্ট রায়ের জন্য ২৬ নভেম্বর দিন ধার্য করেন।

২০১৩ সালের ৫ নভেম্বর বিডিআর বিদ্রোহ মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর ঢাকার বিচারিক আদালত ১৫২ জন আসামীকে মৃত্যুদণ্ড ও আরও ১৬১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। নিম্ন আদালতের এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে ২৫৭টি আপিল করা হয়।

২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় ৭৪ জন নিহত হন। নিহতদের মধ্যে ৫৭ জনই ছিলেন সেনাবাহিনীর কর্মকর্তা।

নারকীয় এই ঘটনার পর আধাসামরিক বাহিনীটির নাম পরিবর্তন করে ‘বর্ডার গার্ড বাংলাদেশ’ করা হয়।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
Sheikh Hasina's Sylhet rally on December 20

Hasina doubts if JP will stay in the race

Prime Minister Sheikh Hasina yesterday expressed doubt whether the main opposition Jatiya Party would keep its word and stay in the electoral race.

1h ago