সনাতন রীতিতেই সাত পাকে জড়ালেন পাওলি দাম

একদম সনাতনী নিয়মে সাত পাকে বাঁধা পড়লেন ভারতের জনপ্রিয় অভিনেত্রী পাওলি দাম এবং দেশটির আসামের রাজ্যের রাজধানী গোহাটির তরুণ ব্যবসায়ী অর্জুন দেব।
Paoli Dam
বিয়ের অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে কথা বলছেন অভিনেত্রী ও কনে পাওলি দাম। ছবি: হাসিবুর রেজা কল্লোলের সৌজন্যে

একদম সনাতনী নিয়মে সাত পাকে বাঁধা পড়লেন ভারতের জনপ্রিয় অভিনেত্রী পাওলি দাম এবং দেশটির আসামের রাজ্যের রাজধানী গোহাটির তরুণ ব্যবসায়ী অর্জুন দেব।

সোমবার রাত পৌনে নটায় পঞ্জিকা মতে ‘বিবাহ লগ্নে’ দক্ষিণ কলকাতার এক নামি পাঁচতারা হোটেলে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ছাড়াও রাজ্য সরকারের শীর্ষস্থানীয় মন্ত্রী, টালিগঞ্জের প্রায় সকল কলাকুশলী এবং টেলিভিশনের অনেক বিশিষ্ট ব্যক্তি এই বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পাওলির বিয়েতে আমন্ত্রিত অতিথির তালিকায় ছিলেন বাংলাদেশের বেশ কয়েকজন। এর মধ্যে ছিলেন ‘সত্তা’ ছবির পরিচালক হাসিবুর রেজা কল্লোল এবং তাঁর বন্ধু হিসেবে প্রবাসী বাংলাদেশি সাংবাদিক শহীদুল ইসলাম।

সোমবার সকাল থেকেই লেক গার্ডেন্সের বাড়িতে উৎসবের সূচনা হয়। ভোরে জল ভরতে যাওয়া, অধিবাস, শাঁখা পড়ানো, মিষ্টি মুখ – সবই হয়েছে ‘হিন্দু বিবাহ’ রীতি মেনে। সানাই, ঢাক-ঢোলের তালে পরিণয়ের আবহ ছড়িয়ে পড়ে অগ্রহায়নের সেই মিষ্টি সকাল থেকেই। এক দিকে বাড়িতে বিয়ের ধর্মীয় রীতি, অন্যদিকে পাঁচতারা হোটেলে বিয়ের মুল আনুষ্ঠানিকতায় ব্যস্ত ছিলেন পরিবার-স্বজন কিংবা পাওলির ঘনিষ্ঠ বন্ধুরা।

বিয়ের সাজে অভিনেত্রী পাওলি দাম। ছবি: হাসিবুর রেজা কল্লোলের সৌজন্যে

বিশিষ্ট মেক-আপ শিল্পী অনিরুদ্ধ চাকলাদার ছিলেন পাওলিকে সাজানোর দায়িত্বে। ঐতিহ্যবাহী বেনারসি শাড়ি আটপৌড়েভাবে পরিয়েছিলেন তিনি। নাকে নথ, শোলার মুকুট সবই পড়েছিলেন হিন্দু কনের মতো করেই। এ সবই আগে তাঁকে বলে দিয়েছিলেন পাওলি দাম। সে মতেই সাজানো হয়েছিল অভিনেত্রী কন্যাকে, বললেন মেক-আপ শিল্পী অনিরুদ্ধ।

বাংলাদেশের অতিথি হাসিবুর রেজা কল্লোল জানান, এই বিয়েতে আমন্ত্রিত হতে পেরে তিনি খুশি। সেলিব্রেটিদের বিয়ে যেমন হয়ে থাকে ঠিক তেমনই হয়েছে। সমাজের বিভিন্ন পেশা-শ্রেণির অতিথিদের আগমন ছিল। পুরো অনুষ্ঠানে মধ্যে কোথাও কৃত্রিমতা ছিল না। সবই ছিলো আন্তরিক ও সনাতনী।

“বিয়ের অনুষ্ঠানের আসা প্রত্যেক অতিথির সঙ্গে এগিয়ে গিয়ে কথা বলেছেন পাওলি। তিনি তাদের সঙ্গে ছবি তুলেছেন; সেলফি তুলেছেন। এটি কিন্তু সব সেলিব্রেটিদের ক্ষেত্রে দেখা যায় না,” দ্য ডেইলি স্টারকে বললেন সাংবাদিক শহীদুল ইসলাম।

আর যার বিয়ে সেই পাওলি দাম সংক্ষেপে জানালেন, বরাবরই সনাতনী বাঙালি সাজের প্রতি তার বেশি দুর্বলতা ছিল। তাই নিজের বিয়ের ক্ষেত্রে এর প্রতিফলন হচ্ছে।

সন্ধ্যার আগের হোটেলে গিয়ে পৌঁছান কনে পাওলি। প্রায় সাড়ে তিনশো জনের বরযাত্রীর বহর নিয়ে সেখানে পৌঁছান বর অর্জুন দেব। সন্ধ্যা থেকে সেলিব্রেটি কনের আমন্ত্রিত অতিথিদের ভিড় লেগে যায় হোটেলের বলরুমে। প্রায় হাজার তিনেক অতিথির উপস্থিতিতে রাত পৌনে নটার ‘বিবাহলগ্নে’ বিয়ের আনুষ্ঠানিকতা শুরু হয়। শাঁখ-উলুর ধ্বনিতে বর-কনের মন্ত্র উচ্চারণ শুরু হয়। কিছুক্ষণের মধ্যেই মালাবদল ও শুভ দৃষ্টি বিনিময় করেন পাওলি-অর্জুন।

আগামী ৮ ডিসেম্বর ঘরোয়াভাবে বৌভাতের অনুষ্ঠান হবে গোহাটিতে অর্জুনের বাড়িতে। দুদিন পর ১০ ডিসেম্বর ওই শহরের একটি পাঁচতারা হোটেলে আয়োজন করা হয়েছে রিসেপশন, দ্য ডেইলি স্টারকে জানালেন পাওলির বিজনেস ম্যানেজার দেবায়ূথ গুপ্তবক্সি।

Comments

The Daily Star  | English

PM assures support to cyclone-hit people

Prime Minister Sheikh Hasina today distributed relief materials among the cyclone-affected people reiterating that her government and the Awami League party will stand by them as long as they need the assistance to rebuild their lives

1h ago