শীর্ষ খবর

হ্যালো মাননীয় প্রধানমন্ত্রী: হাসিনাকে সোফিয়া

​কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন বিশ্বের প্রথম সামাজিক রোবট সোফিয়া ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসে চমক দেখিয়েছে। কুশল বিনিময়ের পাশাপাশি প্রধানমন্ত্রীর নানা প্রশ্নের উত্তর দিয়ে সবাইকে মুগ্ধ করেছে হলিউডের প্রখ্যাত অভিনেত্রী অড্রে হেপবর্নের আদলে গড়া যন্ত্রমানবী সোফিয়া।
রোবট সোফিয়ার সাথে প্রধানমন্ত্রীর কথোপকথন
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে রোবট সোফিয়ার সাথে প্রধানমন্ত্রীর কথোপকথন। ছবি: ভিডিও থেকে সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন বিশ্বের প্রথম সামাজিক রোবট সোফিয়া ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসে চমক দেখিয়েছে। কুশল বিনিময়ের পাশাপাশি প্রধানমন্ত্রীর নানা প্রশ্নের উত্তর দিয়ে সবাইকে মুগ্ধ করেছে হলিউডের প্রখ্যাত অভিনেত্রী অড্রে হেপবার্নের আদলে গড়া যন্ত্রমানবী সোফিয়া।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন ঘোষণার জন্য প্রধানমন্ত্রী মঞ্চে ওঠার পর সোফিয়াকে ডাকা হয়। হলুদ জামদানির টপ ও স্কার্ট পরা রোবট সোফিয়া মঞ্চে আসার পর ইংরেজিতে দুজনের মধ্যে কথোপকথন হয়। প্রথমেই সোফিয়াকে প্রধানমন্ত্রী জিজ্ঞাসা করেন সে কেমন আছে? সোফিয়ার জবাব- হ্যালো মাননীয় প্রধানমন্ত্রী, আমি ভালো আছি। আপনার সাথে দেখা হওয়া দারুণ ব্যাপার।

রোবট হয়ে সে কিভাবে প্রধানমন্ত্রীকে চিনতে পারলো এটা জিজ্ঞাস করতেই সোফিয়া জানায় যে সে পড়াশোনা করে তার সম্পর্কে জেনেছে। সোফিয়া বলে, “আমি আরও জানি আপনি মহান নেতা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আপনি ‘মাদার অব হিউম্যানিটি’ নামেও পরিচিত এবং ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা।” এর পর সোফিয়া বলে যে প্রধানমন্ত্রীর নাতনির নামও সোফিয়া এটা তার জানা রয়েছে। এসময় প্রধানমন্ত্রী জানান যে সজীব ওয়াজেদ জয়ের মেয়ের নাম সোফিয়া।

সোফিয়ার এই কথা প্রধানমন্ত্রীকে আমোদিত করে। এরপর সোফিয়াকে তিনি বললেন, “তুমি আমার নিজের সম্পর্কে ও আমার ভিশন সম্পর্কে অনেক কিছু জানো। ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে তুমি কী জানো?” জবাবে ডিজিটাল বাংলাদেশের উদ্দেশ্য ও এ সংক্রান্ত বাংলাদেশের অগ্রগতির নানা তথ্য যান্ত্রিক কণ্ঠস্বরের মাধ্যমে তুলে ধরে সোফিয়া।

এর পর ডিজিটাল বাংলাদেশ ২০১৭ উদ্বোধন ঘোষণার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করে সে।

হংকংভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকস ২০১৫ সালের ১৯ এপ্রিল সোফিয়াকে চালু করে।

সোফিয়াকে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়ার পর এ নিয়ে ব্যাপক আলোচনা তৈরি হয়েছিল। রিয়াদে প্রদর্শনের সময় রোবটটির কৃত্রিম বুদ্ধিমত্তায় মুগ্ধ হয়ে তাৎক্ষণিকভাবে তাকে নাগরিকত্ব দেওয়া হয়েছিল।

কৃত্রিম বুদ্ধিমত্তা, ভিজুয়াল ডেটা প্রসেসিং ও ফেসিয়াল রিকগনিশন পদ্ধতিতে কাজ সোফিয়া।

Comments

The Daily Star  | English

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago