রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বল প্রয়োগ নয়: জাতিসংঘ

​বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফেরাতে কোন রকম বল প্রয়োগ না করার ওপর গুরুত্বারোপ করেছে জাতিসংঘ। তারা বলছে, রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করে স্বেচ্ছাধীন প্রত্যাবাসন হতে হবে।
rohingya bgb
বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের নো ম্যানস ল্যান্ডের কাছে একদল রোহিঙ্গা শরণার্থী। ছবি: আনিসুর রহমান

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফেরাতে কোন রকম বল প্রয়োগ না করার ওপর গুরুত্বারোপ করেছে জাতিসংঘ। তারা বলছে, রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করে স্বেচ্ছাধীন প্রত্যাবাসন হতে হবে।

মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফানি ডুজারিক রোহিঙ্গাদের ফিরে যাওয়া প্রসঙ্গে বলেন, “তাদের ফিরে যাওয়া উচিত। ফিরে যাওয়াকে নিরাপদ মনে হলে কোন রকম বল প্রয়োগ ছাড়া তাদের নিজেদের বাড়িতে ফিরতে দেওয়া উচিত।”

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র বলেন, আমি মনে করি বাংলাদেশ ও মিয়ানমার দুই দেশেই রোহিঙ্গাদের দুর্দশাপূর্ণ অবস্থা নিয়ে জাতিসংঘের মহাসচিব অত্যন্ত সরব ভূমিকা পালন করছেন।

স্টিফানি ডুজারিক এর বক্তব্যের আগে একই দিন জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের একটি বিশেষ সেশনে সংস্থাটির প্রধান জেইদ রাদ আল হুসেনও তাড়াহুড়া করে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে উদ্বেগ ব্যক্ত করেছিলেন।

গত ২৫ আগস্ট রাখাইনে পুলিশ ও সেনাবাহিনীর ৩০টি চৌকিতে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির হামলার পর মিয়ানমারের সেনাবাহিনী নির্বিচারে রোহিঙ্গা নিধন শুরু করে। নির্যাতনের হাত থেকে বাঁচতে গত সাড়ে তিন মাসে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মানবাধিকার সংগঠনগুলোর বলছে, রোহিঙ্গাদের শত শত গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে। সেখানে ধর্ষণকে অস্ত্র হিসেবে ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে বলেও তারা জানিয়েছে।

Comments

The Daily Star  | English

Doctors, engineers grab a third of civil admin jobs

The general cadre jobs in the civil service have become so lucrative that even medical and engineering graduates are queuing up for them, giving up careers in the two highly specialised fields.

9h ago