ইংল্যান্ডকে বিধ্বস্ত করে অ্যাশেজ জিতল অস্ট্রেলিয়া

প্রথম দুই টেস্টে হেরে আগেই ব্যাকফুটে চলে গিয়েছিল ইংল্যান্ড। এবার পার্থ টেস্টে ঘুরে দাঁড়ানোর বদলে রীতিমতো গুড়িয়ে গেল অস্ট্রেলিয়ার কাছে। ওয়াকায় ইনিংস ও ৪১ রানে জিতে অসিরা দুই টেস্ট আগেই জিতে নিল অ্যাশেজ।
Autralia wins the ashes
অ্যাশেজ জিতে অসিদের উদযাপন। ছবি: রয়টার্স

প্রথম দুই টেস্টে হেরে আগেই ব্যাকফুটে চলে গিয়েছিল ইংল্যান্ড। এবার পার্থ টেস্টে ঘুরে দাঁড়ানোর বদলে রীতিমতো গুড়িয়ে গেল অস্ট্রেলিয়ার কাছে। ওয়াকায় ইনিংস ও ৪১ রানে জিতে অসিরা দুই টেস্ট আগেই জিতে নিল অ্যাশেজ।

খেলার ফল নিয়ে সংশয় দূর হয়েছে আগের দিনই। ইংল্যান্ড ইনিংস পরাজয় এড়াতে পারে কিনা দেখার বাকি ছিল ওটুকুই। কামিন্স, স্টার্ক, হ্যাজেলউডদের গোলায় শেষ দিনে নাজেহাল হয়ে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস থেমেছে ২১৮ রানে। হ্যাজেলউড ৪৮ রানে পাঁচ উইকেট নেন। কামিন্সের পকেটে গেছে দুই উইকেট, দুই উইকেট নিয়েছেন অফ স্পিনার ন্যাথান লায়নও। আগের দিন অসাধারণ ডেলিভারিয়ে ভিন্সকে বোল্ড করে আলোচনায় আসা স্টার্কের এই ইনিংসে উইকেট ওই একটিই।

বৃষ্টির কারণে তিন ঘণ্টা দেরিতে শুরু হয় শেষ দিনের খেলা। আগের দিনে চার উইকেটে ১৩২ রান নিয়ে ব্যাট করতে নামা ইংলিশ ব্যাটসম্যানদের জন্য তখন অপেক্ষা করছে পিচের বিশাল সব ফাটল। এক রান যোগ করেই স্টাম্প উড়ে যায়  প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান জনি বেয়ারস্টোর। ৬ষ্ঠ উইকেটে মঈন আলিকে নিয়ে খানিকটা প্রতিরোধ গড়েন প্রথম ইনিংসের আরেক সেঞ্চুরিয়ান ডেভিড মালান। তবে মঈনকে ছেঁটে এই প্রতিরোধ ভঙ্গ করে দেন লায়ন। অবিচল থেকে ফিফটি তুলে নিয়েছিলেন মালান। ফাটল ধরা পিচের ব্যাটিং দুরূহ পরিস্থিতিতে দাঁত চেপে টিকে ছিলেন তিনি। তাকেও ফিরিয়েছেন হ্যাজেলউড। তার সঙ্গে মিলে ইংল্যান্ডের লেজ মুড়েছেন প্যাট কামিন্স।

প্রথম ইনিংসে মালান আর বেয়ারস্টোর সেঞ্চুরিতে ৪০৩ রান করে ফেলেছিল ইংল্যান্ড। জবাবে রান বন্যা বইয়ে দেয় অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথের ডাবল সেঞ্চুরি, মিচেল মার্শের ডাবল সেঞ্চুরির কাছাকাছি আরেক ইনিংসে ৬৬২ রান করে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। প্রথম ইনিংসে পাওয়া ২৫৯ রানের লিডের নিচেই খাবি খেয়ে ডুবেছে ইংলিশ তরী। আর ব্যাট করার দরকার হয়নি অস্ট্রেলিয়ার।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪০৩

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৭৯.৩ ওভারে ৬৬২/৯ (ডি.) (স্মিথ ২৩৯, মিচেল মার্শ ১৮১, কামিন্স ৪১; অ্যান্ডারসন ৪/১১৬)

ইংল্যান্ড ২য় ইনিংস: ২১৮/১০ (ভিন্স ৫৫, মালান ৫৪ ; স্টার্ক ১/৪৪, হেইজেলউড ৫/৪৮,  কামিন্স ২/৫৩, লায়ন ২/৪২)

ফল: অস্ট্রেলিয়া ইনিংস ও ৪১ রানে জয়ী

সিরিজ: অস্ট্রেলিয়া ৩-০ তে এগিয়ে (৫ ম্যাচ সিরিজ)

Comments

The Daily Star  | English

Israeli leaders split over post-war Gaza governance

New divisions have emerged among Israel's leaders over post-war Gaza's governance, with an unexpected Hamas fightback in parts of the Palestinian territory piling pressure on Prime Minister Benjamin Netanyahu

1h ago