টাইম ম্যাগাজিনের বিবেচনায় ২০১৭ সালে হলিউডের সেরা ১০ চলচ্চিত্র

বছরের সেরা চলচ্চিত্রের তালিকা করা সমালোচকদের জন্যে একটু কঠিন কাজ বটে। কেননা, প্রতিটি মানুষেরই নিজস্ব ভাবনা ও রুচির কথা মাথায় রেখে তৈরি করতে হয় এই তালিকা। প্রতি বছরের মতো টাইম ম্যাগাজিন এবারও প্রকাশ করেছে ২০১৭ সালের সেরা ১০টি চলচ্চিত্রের তালিকা। সেই চলচ্চিত্রগুলো সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা হলো ডেইলি স্টারের পাঠকদের জন্যে।

বছরের সেরা চলচ্চিত্রের তালিকা করা সমালোচকদের জন্যে একটু কঠিন কাজ বটে। কেননা, প্রতিটি মানুষেরই নিজস্ব ভাবনা ও রুচির কথা মাথায় রেখে তৈরি করতে হয় এই তালিকা। প্রতি বছরের মতো টাইম ম্যাগাজিন এবারও প্রকাশ করেছে ২০১৭ সালের সেরা ১০টি চলচ্চিত্রের তালিকা। সেই চলচ্চিত্রগুলো সম্পর্কে কিছু তথ্য তুলে ধরা হলো ডেইলি স্টারের পাঠকদের জন্যে।

‘গার্লস ট্রিপ’ এর ট্রেইলার

১০. গার্লস ট্রিপ

গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়ার পর পরিচালক ম্যালকম ডি লির ‘গার্লস ট্রিপ’ কমেডিটি বেশ দাপট দেখিয়েছিলো উত্তর আমেরিকার বক্স অফিসে। চলচ্চিত্র সমালোচকরাও বেশ ইতিবাচক ছিলেন ছবিটিকে নিয়ে। একদল পুরনো বন্ধুর একত্রিত হওয়ার আনন্দকে দেখানো হয়েছে ছবিটির গল্পে। হাসি-ঠাট্টা, চিৎকার-চেঁচামেচি সমৃদ্ধ এই ছবিটিকে গেল গ্রীষ্মে দর্শকদের জন্যে সেরা উপহার হিসেবেও গণ্য করা হচ্ছে।

‘গেট আউট’-এর ট্রেইলার

৯. গেট আউট

ভৌতিক ছবি ‘গেট আউট’-এর মাধ্যমে চলচ্চিত্র পরিচালনায় অভিষেক ঘটিয়েছেন অভিনেতা জর্ডান পিলে। ছবিটির গল্পে তিনি এমন কিছু দেখিয়েছেন যা অনেক অভিজ্ঞ পরিচালকের পক্ষেও সম্ভব হয়নি। ছবিটি দেখার পর যখনই এর গল্পের কথা দর্শকদের মনে পড়বে তখনই তারা মনে মনে হাসবেন অথবা যখনই তারা মনে মনে হাসবেন তখনই ছবিটির গল্পের কথা মনে পড়বে। গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়ার পর পিলের সাড়ে চার মিলিয়ন ডলারের ছবিটি আয় করেছে ২৫৪ মিলিয়ন ডলারেরও বেশি।

‘ফেসেস প্লেসেস’ এর ট্রেইলার

৮. ফেসেস প্লেসেস

উননব্বই বছর বয়সী বেলজিয়ান চিত্রনির্মাতা আগনেস ভার্দা এবং চৌত্রিশ বছরের ফরাসি আলোকচিত্রী ও চিত্রশিল্পী জঁ রেনে হাত মিলিয়ে তৈরি করেছেন ‘ফেসেস প্লেসেস’ প্রামাণ্যচিত্রটি। গেল কান চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগের বাইরে এটি প্রদর্শন করা হয় এবং জিতে নেয় ‘লে প্রিক্স দু ডকুমেনতায়ার’ পুরস্কার। ভার্দা ও রেনে মিলে ঘুরেছেন ফ্রান্সের গ্রামীণ অঞ্চল। তুলেছেন সেখানকার মানুষের ছবি। যে ট্রাকে চড়ে তাঁরা ঘুরছিলেন সেখানেই বানানো হয়েছিলো একটি ছোট স্টুডিও। পরিচালকদ্বয়ের উপস্থাপনার গুণে প্রামাণ্যচিত্রটি হয়ে উঠেছে অনন্যসাধারণ।

‘ডানকার্ক’-এর ট্রেইলার

৭. ডানকার্ক

ইতিহাসের অন্যতম সেরা পরিচালক ক্রিস্টোফার নোলানের মহাকাব্যিক চলচ্চিত্র ‘ডানকার্ক’-এ তুলে ধরা হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটি বহুল আলোচিত অভিযান। ছবিটির শুরু থেকে শেষ পর্যন্ত পরিচালক যে দক্ষতা দেখিয়েছেন তা তঁকে তুলে ধরেছে নতুন এক উচ্চতায়। গত জুলাইয়ে ছবিটি মুক্তি পাওয়ার পর থেকে প্রশংসার পুষ্পবৃষ্টি ঝরতে থাকে নোলানকে ঘিরে। বক্স অফিসেও এটি পায় ব্যাপক সাফল্য।

 

‘কল মি বাই ইউর নেম’-এর ট্রেইলার

৬. কল মি বাই ইউর নেম

ইতালীয় পরিচালক লুকা গুয়াদাগনিনোর রোমান্টিক চলচ্চিত্র ‘কল মি বাই ইউর নেম’ গত জানুয়ারিতে সানড্যান্স চলচ্চিত্র উৎসবে প্রথম দেখানো হয়। তখন থেকেই সমালোচকদের নজর কাড়তে থাকে ছবিটি। এরপর, নভেম্বরে বৈশ্বিক মুক্তির পর ছবিটি ভাসতে থাকে প্রশংসার বানে। একজন কিশোরের অবসাদগ্রস্ত গ্রীষ্মের ছুটিকে বেশ আকর্ষণীয়ভাবে তুলে ধরা হয়েছে এই চলচ্চিত্রে।

 

‘কেডি’-র ট্রেইলার

৫. কেডি

ইস্তান্বুলের বেওয়ারিশ বিড়ালগুলোর ওপর নির্মিত ‘কেডি’ প্রামাণ্যচিত্রটি তৈরি করেছেন তুর্কি পরিচালক সাঈদা তরুন। গত বছর ইস্তান্বুল মুক্ত চলচ্চিত্র উৎসবে ‘কেডি’-র উদ্বোধনী প্রদর্শনী হলেও এর খ্যাতি ও অর্থ প্রাপ্তি বেড়ে যায় গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়ার পর থেকে। পশ্চিমের দর্শকদের কাছে প্রামাণ্যচিত্রটি সার্বজনীন আবেদন সৃষ্টি করেছে।

‘পারসোনাল শপার’-এর ট্রেইলার

৪. পারসোনাল শপার

প্যারিসে বসবাসকারী একজন আমেরিকানের মনোজাগতিক ভাবনাকে নিয়ে তৈরি হয়েছে ‘পারসোনাল শপার’। এই থ্রিলার মুভিটিতে রয়েছে অতিপ্রাকৃতিক উপাদান। গেল কান চলচ্চিত্র উৎসবে পরিচালক-চিত্রনাট্যকার অলিভার আসায়াসের এই ছবিটির উদ্বোধনী প্রদর্শনী শেষে দাঁড়িয়ে করতালি দিয়েছিলেন দর্শকরা। সমালোচকদের মতে, একটি আধুনিক ভৌতিক ছবি উপহার দিয়েছেন অলিভার।

‘দ্য লস্ট সিটি অব জেড’-এর ট্রেইলার

৩. দ্য লস্ট সিটি অব জেড

পরিচালক ও চিত্রনাট্যকার জেমস গ্রে’র বাস্তব-জীবন ভিত্তিক রোমাঞ্চকর চলচ্চিত্র ‘দ্য লস্ট সিটি অব জেড’। গত এপ্রিলে মুক্তি পাওয়ার পর ছবিটি বেশ কয়েক সপ্তাহ বক্স অফিস মাতিয়ে রাখে। তবে যে টাকা খরচ করে ছবিটি তৈরি করা হয়েছিলো তার অর্ধেক মাত্র উঠে এসেছে বক্স অফিস থেকে। ছবিটির গল্পে ব্রিটিশ অভিযাত্রী পার্সি ফসেটকে আমাজন জঙ্গলে একটি পৌরাণিক শহর খুঁজে রেড়াতে দেখা যায়। ফসেট তাঁর পুরো জীবন উৎসর্গ করেছিলেন শহরটি খোঁজার কাজে। চলচ্চিত্র সমালোচকরা এ ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন।

‘লেডি বার্ড’-এর ট্রেইলার

২. লেডি বার্ড

কমেডি ড্রামা ‘লেডি বার্ড’ গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়ার পর বেশ প্রশংসা পেয়ে আসছে দর্শক-সমালোচকদের কাছে থেকে। গেল টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই ছবিটির উদ্বোধনী প্রদর্শনী দেখে দাঁড়িয়ে করতালি দিয়েছিলেন দর্শকরা। ছবিটিতে বয়ঃসন্ধিকালের অস্থির সময়কে দারুণ দক্ষতার সঙ্গে দেখিয়েছেন চিত্রনাট্যকার ও পরিচালক গ্রিটা গেরভিগ।

‘দ্য পোস্ট’-এর ট্রেইলার

১. দ্য পোস্ট

ঐতিহাসিক চলচ্চিত্র ‘দ্য পোস্ট’ এর পরিচালক স্টিভেন স্পিলবার্গ। অস্কার বিজয়ী মেরিল স্ট্রিপ ও টম হ্যাঙ্কস অভিনীত এই চলচ্চিত্রে ১৯৭০ দশকের যুক্তরাষ্ট্রকে তুলে ধরা হয়েছে। ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ এবং ‘দ্য নিউইয়র্ক টাইমস’ এর সাংবাদিকদের ‘পেন্টাগন পেপারস’ প্রকাশের কাহিনি নিয়ে তৈরি করা হয়েছে এই ছবিটি। এটি মুক্তি পেয়েছে গত ২২ ডিসেম্বর।

Comments

The Daily Star  | English

Bodies recovered from Raisi helicopter crash site

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

5h ago