কাবুলে সাংস্কৃতিক কেন্দ্রে আত্মঘাতী হামলায় নিহত ৪০

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়াদের একটি সাংস্কৃতিক কেন্দ্রে আত্মঘাতী বিস্ফোরণে অন্তত ৪০ জন নিহত ও ৩০ জন আহত হয়েছেন।
আফগানিস্তানের কাবুলে সাংস্কৃতিক কেন্দ্রে আত্মঘাতী হামলা
কাবুলে আত্মঘাতী বিস্ফোরণস্থলের পাশে পুলিশের টহল। সর্বশেষ এই হামলায় অন্তত ৪০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ছবি: রয়টার্স

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়াদের একটি সাংস্কৃতিক কেন্দ্রে আত্মঘাতী বিস্ফোরণে অন্তত ৪০ জন নিহত ও ৩০ জন আহত হয়েছেন। 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমুখপাত্র নাসরাত রহিমি বার্তা সংস্থা এএপফিকে জানান, হামলার লক্ষ্য ছিল তাবায়ান কালচারাল সেন্টার। আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের ৩৮ বছর পূর্তিতে সেখানে একটি অনুষ্ঠান চলছিল।

আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বিবিসির খবরে বলা হয়, প্রথম আত্মঘাতী বিস্ফোরণের পর ওই এলাকাতেই পর পর আরও দুটি বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। সম্প্রতি দেশটিতে সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। কথিত ইসলামিক স্টেট (আইএস) অতীতে এধরনের হামলার দায় স্বীকার করেছে।

সাংস্কৃতিক কেন্দ্রটির পাশেই “আফগান ভয়েস” নামের একটি সংবাদ সংস্থার কার্যালয় রয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছিল সংবাদ সংস্থাটিই হামলার লক্ষ্য ছিল।

প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে পাওয়া ছবিতে দেখা যাচ্ছে, হতাহতরা মাটিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। বিস্ফোরণস্থলেও ব্যাপক ধ্বংসযজ্ঞ দেখা গেছে। তবে এখন পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

গত কয়েক বছর থেকেই আফগানিস্তানে গণমাধ্যমকে হামলার লক্ষ্য করার প্রবণতা দেখা গেছে। গত মাসেও কাবুলে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের অফিসে হামলা হয়েছিল।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

3h ago