ইরানে সরকারবিরোধী আন্দোলনে সহিংসতা: নিহত ২

​সহিংস হয়ে উঠছে ইরানে সরকারবিরোধী আন্দোলন। প্রথম দুই দিন আন্দোলন শান্তিপূর্ণ হলেও তৃতীয় দিনে দেশটির বেশ কয়েকটি শহরে আন্দোলনকারীদের সাথে সংঘর্ষে জড়িয়েছে পুলিশ। এখন পর্যন্ত অসমর্থিত সূত্র থেকে আন্দোলনে দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
তেহরান বিশ্ববিদ্যালয়ের সামনে সরকারবিরোধী আন্দোলনকারীরা
তেহরান বিশ্ববিদ্যালয়ের সামনে সরকারবিরোধী আন্দোলনকারীদের লক্ষ্য করে শনিবার টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। ছবি: এএফপি

সহিংস হয়ে উঠছে ইরানে সরকারবিরোধী আন্দোলন। প্রথম দুই দিন আন্দোলন শান্তিপূর্ণ হলেও তৃতীয় দিনে দেশটির বেশ কয়েকটি শহরে আন্দোলনকারীদের সাথে সংঘর্ষে জড়িয়েছে পুলিশ। এখন পর্যন্ত অসমর্থিত সূত্র থেকে আন্দোলনে দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

সরকার ব্যবস্থায় সংস্কারের দাবিতে ২০০৯ সালের আন্দোলনের পর এখন পর্যন্ত একে সবচেয়ে বড় আন্দোলন হিসেবে দেখা হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দরুদ শহরে গুলিতে রক্তাক্ত দুজন বিক্ষোভকারীর নিথর দেহ পড়ে থাকতে দেখা গেছে। বিক্ষোভকারীরা পুলিশের গাড়িতে আগুন দিচ্ছেন এমন ভিডিও রয়েছে। এছাড়াও সরকারি ভবনে বিক্ষোভকারীদের হামলার খবরও এসেছে।

সরকারের পক্ষ থেকে ‘বেআইনি সমাবেশ’ থেকে বিরত থাকার আহ্বান জানানো হচ্ছে। সরকার সমর্থকরাও ব্যাপক সংখ্যায় সমবেত হয়ে সরকারের প্রতি সমর্থন জানিয়েছেন।

গত বৃহস্পতিবার ইরানের দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদে বিক্ষোভের সূচনা হয়। নিম্ন জীবন মান, দুর্নীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিরুদ্ধে সেখানে কয়েক হাজার মানুষ বিক্ষোভ দেখান। সেখান থেকে রাজধানী তেহরানসহ দেশটির বড় শহরগুলোতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

শুরুতে বিক্ষোভকারীরা দুর্নীতিবিরোধী স্লোগান তুললেও আন্দোলন গড়ানোর সাথে সাথে তারা প্রেসিডেন্ট হাসান রোহানি ও সর্বোচ্চ নেতা আলি খমেনির পদত্যাগ দাবি করছেন।

তবে সরকার বলছে, এর পেছনে বিদেশিদের দালাল ও প্রতিবিপ্লবী শক্তি কলকাঠি নাড়ছে।

কিছু কিছু জায়গায় বিক্ষোভকারীরা সংখ্যায় কয়েক শ থেকে শুরু করে কয়েক হাজার পর্যন্ত। তবে এখন পর্যন্ত একে গণ আন্দোলন হিসেবে বলতে নারাজ রাজনৈতিক বিশ্লেষকরা। 

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

3h ago