কলকাতায় ‘বাংলাদেশ দিবস’-এ যোগ দিচ্ছেন আইয়ুব বাচ্চু

কলকাতার অন্যতম বৃহত্তম সামাজিক আয়োজন ‘যোধপুর পার্ক উৎসব’-এ এবার থেকে ‘বাংলাদেশ দিবস’ বিশেষভাবে উদযাপন করা হবে। সেই অনুষ্ঠানে যোগ দিবেন প্রখ্যাত ব্যান্ডশিল্পী আইয়ুব বাচ্চু।
ayub bachchu
প্রখ্যাত ব্যন্ডশিল্পী আইয়ুব বাচ্চু। ছবি: স্টার ফাইল ফটো

কলকাতার অন্যতম বৃহত্তম সামাজিক আয়োজন ‘যোধপুর পার্ক উৎসব’-এ এবার থেকে ‘বাংলাদেশ দিবস’ বিশেষভাবে উদযাপন করা হবে। সেই অনুষ্ঠানে যোগ দিবেন প্রখ্যাত ব্যান্ডশিল্পী আইয়ুব বাচ্চু।

যোধপুর পার্কের তালতলা মাঠে আগামী ৫ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত দশদিনের এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ করা হয়েছে বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

এছাড়াও, আঁখি আলমগীর, স্বপ্নীল সজিব, নাফিদা কামাল, ভরত ফকির প্রমুখ অংশ নেবেন ‘বাংলাদেশ দিবস’-এর অনুষ্ঠানের নানা অংশে। বাংলাদেশি পিঠা, পায়েস, মিষ্টি ছাড়াও উৎসবে বাংলাদেশি সংস্কৃতির নানা বিষয় তুলে আনা হবে বলেও আশা করেন আয়োজকরা।

ভারতের শীর্ষস্থানীয় শিল্পীরাও অংশ নেবেন এই উৎসবে। জিৎ গাঙ্গুলী, নচিকেতা, লোপামুদ্রা মিত্র, কুণাল গাঞ্জাওয়ালা, ইন্দ্রনীল সেন, রুপম ইসলাম, চন্দ্রবিন্দু, রুপঙ্কর, ইমন চক্রবর্তী ছাড়াও প্রায় দুই ডজন শিল্পী এই উৎসবে অংশ নেবেন।

উৎসবটির শীর্ষ পদে পূর্ববঙ্গের অনেক প্রথিতযশা ব্যক্তি রয়েছেন। সে কারণে উৎসবের সঙ্গে যুক্ত হয়ে গিয়েছে লাল সবুজের বাংলাদেশ। এবার থেকে প্রতিবছর এই উৎসবে একটি দিন পালন করা হবে ‘বাংলাদেশ দিবস’ হিসেবে।

উৎসব কমিটির চেয়ারম্যান দুই বাংলার জনপ্রিয় সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও যুগ্ম-সম্পাদক কৃষ্ণকুমার দাস দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, দক্ষিণ কলকাতার যোধপুর পার্কের সঙ্গে পূর্ববাংলা অর্থাৎ বর্তমান বাংলাদেশের সঙ্গে নাড়ির টান রয়েছে এমন বহু মানুষের বসবাস। নিজেদের শিকড়ও বাংলাদেশের মাটিতেই গেড়ে আছে বলেও মন্তব্য করেন তাঁরা।

বাংলাদেশের মানুষের সঙ্গে এপার বাংলার মানুষের সম্পর্ক শুধু সরকারি উদ্যোগেই নয়, বেসরকারিভাবেও যাতে আরো বেশি করে হয় এর জন্য উৎসবের ৮ জানুয়ারি দিনজুড়ে ‘বাংলাদেশ দিবস’ উদযাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী বছরগুলোতে এই ধারাবাহিকতা অক্ষুণ্ণ থাকবে বলেও তাঁরা জানান।

বাংলাদেশের সংস্কৃতি, কৃষ্টি, ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি দুই বাংলার বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে মেলবন্ধন রচিত করার প্লাটফর্ম হবে ‘বাংলাদেশ দিবস’। কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান ছাড়াও উপদূতাবাসের শীর্ষ কর্মকর্তাদের উপস্থিতি থাকবে সেদিন। একঝাঁক বাংলাদেশি শিল্পীর উপস্থাপনায় সঙ্গীতসন্ধ্যার আয়োজনও রয়েছে- যুক্ত করলেন কৃষ্ণকুমার দাস।

উল্লেখ্য, দক্ষিণ কলকাতার যোধপুর পার্ক উৎসব ভারতের অন্যতম প্রসিদ্ধ সামাজিক অনুষ্ঠানের মর্যাদা পেয়ে আসছে।

Comments

The Daily Star  | English

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

42m ago