৯ জানুয়ারি বসছে দুই কোরিয়ার বৈঠক

দুই বছরেরও বেশি সময় পর বৈঠকে বসছেন দুই কোরিয়ার কর্মকর্তারা। সিউলের আলোচনার প্রস্তাব পিয়ংইয়ং গ্রহণ করায় এই বৈঠকের সম্ভাবনা দেখা দেয়।
Pyeongchang Winter Olympics
দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাং-এ শীতকালীন অলিম্পিকের প্রস্তুতি চলছে। ছবি: এএফপি

দুই বছরেরও বেশি সময় পর বৈঠকে বসছেন দুই কোরিয়ার কর্মকর্তারা। সিউলের আলোচনার প্রস্তাব পিয়ংইয়ং গ্রহণ করায় এই বৈঠকের সম্ভাবনা দেখা দেয়।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যৌথ সামরিক মহড়ার তারিখ পিছিয়ে দেওয়ার কয়েক ঘণ্টা পর বৈঠকের এমন ঘোষণা এলো।

দক্ষিণ কোরিয়ার ইউনিফিকেশন মন্ত্রণালয় জানায়, উত্তর কোরিয়া সম্মতি দেওয়ায় আগামী ৯ জানুয়ারি দুই দেশের কর্মকর্তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

মন্ত্রণালয়ের মুখপাত্র বাইক তাই-হিউন নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলেন, বৈঠকে কর্মকর্তারা চলতি বছরে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাং-এ অনুষ্ঠিত হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণ বিষয়ে কথা বলবেন। তবে বৈঠকে কারা যোগ দিবেন তা এখনো নিশ্চিত করা হয়নি বলেও উল্লেখ করেন এই মুখপাত্র।

উল্লেখ্য, নতুন বছর উপলক্ষে দেওয়া ভাষণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার পথ উন্মুক্ত করেন। বক্তব্যে তিনি কোরীয় উপদ্বীপে উত্তেজনা কমানোর বিষয়ের পাশাপাশি দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে তাঁর দেশের অংশ গ্রহণের সম্ভাবনার বিষয়টি উল্লেখ করেন।

এর আগে, গত ২০১৫ সালের ডিসেম্বরে দেশ দুটির কর্মকর্তাদের মধ্যে সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছিলো।

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

14h ago