এখন থেকে ‘হ্যালো’ অ্যাপে পাওয়া যাবে সিএনজি-চালিত অটোরিকশা

‘হ্যালো’ অ্যাপের মাধ্যমে এখন থেকে হাতের কাছে পাওয়া যাবে সিএনজি-চালিত অটোরিকশা। এই অ্যাপটি আনুষ্ঠানিকভাবে কার্যকর করা হবে আগামী মার্চে।
cng
সিএনজিচালিত অটোরিকশা। ছবি: স্টার ফাইল ফটো

‘হ্যালো’ অ্যাপের মাধ্যমে এখন থেকে হাতের কাছে পাওয়া যাবে সিএনজি-চালিত অটোরিকশা। এই অ্যাপটি আনুষ্ঠানিকভাবে কার্যকর করা হবে আগামী মার্চে।

অ্যাপটির ডেভেলপার কোম্পানি টপ আই আই এর কমিউনিকেশন ডিরেকটর রোকেয়া প্রাচী আজ (১৬ জানুয়ারি) জানান, ইতোমধ্যে তারা প্রায় ৫০০ সিএনজি-চালিত অটোরিকশাকে নিবন্ধিত করেছেন। আগামী দুই মাসের মধ্যে অ্যাপটি চালু করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

দ্য ডেইলি স্টারকে প্রাচী বলেন, “এই অ্যাপের মাধ্যমে সরকার নির্ধারিত ভাড়ার পাশাপাশি যাত্রীর নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা যাবে।”

এই বাহনটি দিনে দিনে জনপ্রিয়তা হারাচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, “শহরে বিভিন্ন নতুন রাইড শেয়ারিং সার্ভিস শুরু হওয়ায় সিএনজি-চালিত অটোরিকশার প্রতি যাত্রীদের আগ্রহ কমে যাচ্ছিলো। এছাড়া, অন্যান্য কারণেও যাত্রীরা এই বাহনে চলাচল করতে স্বাচ্ছন্দ্যবোধ করছিলেন না।”

গত ২০১৬ সালে ঢাকায়  রাইড শেয়ারিং সার্ভিস উবার চালু হওয়ায় যাত্রীদের কাছে তা দ্রুত জনপ্রিয় হতে থাকে। এর পাশাপাশি আরো প্রতিষ্ঠান এগিয়ে আসে যাত্রীদের সেবা দেওয়ার জন্যে। এদিকে, রাস্তায় সিএনজি-চালিত অটোরিকশা পাওয়াও বেশ কষ্টসাধ্য হয়ে পড়েছে।

টপ আই আই এর কমিউনিকেশন ডিরেকটর মনে করেন, অ্যাপটির মাধ্যমে সেবা দেওয়া গেলে অটোরিকশার চালকেরা আবার যাত্রীদের আকৃষ্ট করতে পারবেন। এছাড়াও, ভাড়া নিয়ে দর কষাকষির ঝামেলা থেকে মুক্তি পাবেন যাত্রীরা।

সরকার অনুমোদিত ‘রাইড শেয়ারিং সার্ভিস গাইডলাইন ২০১৭’ এর মাধ্যমে এই অ্যাপটি পরিচালিত হবে বলেও তিনি জানান। এই নীতিমালায় বিআরটিএ-র লাইসেন্সসহ ১১টি নিয়ম মেনে চলার বিষয়ে বাধ্যবাধকতা রয়েছে।

এই অ্যাপের মাধ্যমে ভবিষ্যতে মোটর সাইকেল ও গাড়ি চালানোর পরিকল্পনাও রয়েছে বলে প্রাচী উল্লেখ করেন।

Comments