পেপার কাটিং

মোমের মূর্তির জাদুঘরে বলিউডের তারকারা

বিখ্যাত ব্যক্তিদের মোমের মূর্তি নিয়ে সাজানো হয় মাদাম তুসো জাদুঘর। সেই জাদুঘরে সারা বিশ্বের বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন বলিউডের তারকারও। সেই তালিকায় নতুন সংযোজন হতে যাচ্ছেন জনপ্রিয় অভিনেত্রী সানি লিওন ও অভিনেতা বরুণ ধাওয়ান।

Shah Rukh Khan
মোমের মূর্তির জাদুঘর মাদাম তুসো-তে শাহরুখ খান। ছবি সংগৃহীত

বিখ্যাত ব্যক্তিদের মোমের মূর্তি নিয়ে সাজানো হয় মাদাম তুসো জাদুঘর। সেই জাদুঘরে সারা বিশ্বের বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছেন বলিউডের তারকারও। সেই তালিকায় নতুন সংযোজন হতে যাচ্ছেন জনপ্রিয় অভিনেত্রী সানি লিওন ও অভিনেতা বরুণ ধাওয়ান।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশ, মাদাম তুসোতে শীঘ্রই দর্শনার্থীরা বিগ বি-খ্যাত অমিতাভ বচ্চন বা বলিউড বাদশাহ-খ্যাত শাহরুখ খানের সঙ্গে দেখতে পাবেন সানিকেও। মাদাম তুসোর দিল্লি শাখায় দেখা যাবে এই অভিনেত্রীকে। অন্যদিকে, জাদুঘরটির হংকং শাখায় দেখা যাবে অভিনেতা বরুণ ধাওয়ানকে।

সানি ও বরুণের আগে নয়জন বলিউড তারকার উপস্থিতি রয়েছে মাদাম তুসোর বিভিন্ন শাখায়।

মোমের মূর্তি রয়েছে এমন বলিউড তারকাদের তালিকায় প্রথমেই রয়েছে বিগ বির নাম। তিনি শুধু প্রথম ভারতীয় অভিনেতাই নন, তিনিই প্রথম এশীয় যাঁর মোমের মূর্তি স্থান পায় মাদাম তুসোতে। ২০০০ সালে জাদুঘরটির লন্ডন শাখায় অমিতাভের মূর্তি রাখা হয়। এরপর ২০০৯ সালে সেই মূর্তি প্রদর্শন করা হয় ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, হংকং এবং ব্যাংকক শাখায়। জাদুঘরটির ইতিহাসে অমিতাভই একমাত্র ব্যক্তি যাঁকে তাঁর ভক্তরা অনলাইন ভোটিংয়ের মাধ্যমে জাদুঘরটির জন্যে মনোনয়ন দিয়েছিলেন।

বচ্চন পরিবারের অপর সদস্য ঐশ্বরিয়া রাইয়ের মোমের মূর্তি উন্মোচন করা হয় জাদুঘরটির লন্ডন শাখায় ২০০৪ সালে। এরপর ২০১৩ সালে তাঁর আরেকটি মূর্তিটি রাখা হয় জাদুঘরটির নিউইয়র্ক শাখায়।

Madhuri Dixit
মাদাম তুসো জাদুঘরে মাধুরী দীক্ষিত। ছবি: সংগৃহীত

বলিউড বাদশাহর মোমের মূর্তি প্রথম তৈরি করা হয় মাদাম তুসোর লন্ডন শাখায় ২০০৭ সালে। এর তিন বছর পর শাহরুখের আরেকটি মূর্তি রাখা জাদুঘরটির নিউইয়র্ক শাখায়।

সালমান খানের মোমের মূর্তি প্রথম তৈরি করা হয় ২০০৮ সালে। পিপল ম্যাগাজিন আয়োজিত ভোটে ‘দাবাং’-এর নায়ক পৃথিবীর সপ্তম ‘বেস্ট লুকিং ম্যান’ নির্বাচিত হলে জাদুঘর কর্তৃপক্ষ তাঁর মূর্তি গড়ার সিদ্ধান্ত নেয়। এরপর, ২০১২ সালে সালমানের আরেকটি মূর্তি রাখা হয় নিউইয়র্কের মাদাম তুসোয়।

এই জাদুঘরটিতে রাখা বলিউডের অপর তারকারা হলেন হৃতিক রোশন (২০১১), কারিনা কাপুর (২০১১), মাধুরী দীক্ষিত (২০১২), ক্যাটরিনা কাইফ (২০১৫) এবং অনিল কাপুর (২০১৭)।

Comments

The Daily Star  | English

This was BNP-Jamaat's bid to destroy economy: PM

Prime Minister Sheikh Hasina today said she had an apprehension that the BNP-Jamaat nexus might unleash destructive activities across the country to cripple the country's economy after they failed to foil the last national election

1h ago