সর্বজনীন উন্নয়নে ৩৪ নম্বরে বাংলাদেশ

​অর্থনৈতিক উন্নয়নের সুফল সাধারণ মানুষ পর্যন্ত কতটা পৌঁছাচ্ছে তার নিরিখে উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম। তালিকায় উন্নয়নশীল দেশগুলোর মধ্যে প্রতিবেশী ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ৩৪ নম্বরে স্থান পেয়েছে বাংলাদেশ।

অর্থনৈতিক উন্নয়নের সুফল সাধারণ মানুষ পর্যন্ত কতটা পৌঁছাচ্ছে তার নিরিখে উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর একটি তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম। তালিকায় উন্নয়নশীল দেশগুলোর মধ্যে প্রতিবেশী ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ৩৪ নম্বরে স্থান পেয়েছে বাংলাদেশ।

উন্নয়নের তিনটি মাপকাঠিতে করা এই তালিকাকে বলা হচ্ছে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্স বা সর্বজনীন উন্নয়ন সূচক।

গতকাল প্রকাশিত এই তালিকা অনুযায়ী সর্বজনীন উন্নয়নে সবার ওপরে রয়েছে নরওয়ে। সার্বিক ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেক্সে দেশটির স্কোর ৬.০৮। এর পর রয়েছে যথাক্রমে আইসল্যান্ড, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও ডেনমার্ক। উন্নত বিশ্বের তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ২৩ নম্বরে। অন্যদিকে উদীয়মান অর্থনীতির দেশগুলোর তালিকায় সবার ওপর রয়েছে লিথুয়ানিয়া।

প্রতিবেদনে বলা হয়, হিসাব নিকাশে অর্থনৈতিক অগ্রগতি হলেও উন্নত ও উন্নয়নশীল বিশ্বে ক্রমাগতভাবে ধনী গরিবের বৈষম্য বেড়েই চলেছে। ফলে অর্থনৈতিক উন্নয়নের সুফল সবার কাছে পৌঁছাচ্ছে না। এর ফলে নতুন একটি মডেল ধরে উন্নয়নকে সংজ্ঞায়িত করার সময় এসেছে যা হবে সর্বজনীন ও টেকসই।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, জনগণের জীবনমান, পরিবেশ সংরক্ষণ ও ভবিষ্যৎ প্রজন্মের ঋণের বোঝার মত সূচক বিবেচনায় নিয়ে এই তালিকা করা হয়েছে।

উন্নত ২৯টি দেশ ও উদীয়মান অর্থনীতির ৭৪টি দেশের তালিকা দেওয়া হয়েছে। উদীয়মান অর্থনীতির মধ্যে ভারত ৬২তম, পাকিস্তান ৫২তম ও শ্রীলঙ্কা ৪০তম অবস্থানে রয়েছে।

উদীয়মান অর্থনীতির দেশগুলোর মধ্যে ২০১২ সাল থেকে মাথাপিছু আয়ের প্রবৃদ্ধি (৬.৮ শতাংশ) ও লেবার প্রোডাক্টিভিটির প্রবৃদ্ধিতে (৬.৭ শতাংশ) চীন শীর্ষে থাকলেও সর্বজনীন উন্নয়নে এখনো পিছিয়ে রয়েছে দেশটি।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

5h ago