ঢাকা-জাকার্তার মধ্যে ৫টি চুক্তি, সমঝোতা স্মারক সই

বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে বাণিজ্য, কূটনীত, মৎস্য ও জ্বালানি সম্পদ নিয়ে সহযোগিতার জন্য পাঁচটি সমঝোতা স্মারক সই হয়েছে।
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও শেখ হাসিনার মধ্যে বৈঠক
আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও শেখ হাসিনার মধ্যে বৈঠক হয়। ছবি: পিআইডি

বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে বাণিজ্য, কূটনীত, মৎস্য ও জ্বালানি সম্পদ নিয়ে সহযোগিতার জন্য পাঁচটি সমঝোতা স্মারক সই হয়েছে। আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ইন্দোনেশিয়ার সফররত প্রেসিডেন্ট জোকো উইদোদো ও শেখ হাসিনার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর তাদের উপস্থিতিতে এসব স্বাক্ষর হয়।

বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে ‘অগ্রাধিকার ভিত্তিক বাণিজ্য চুক্তি’র জন্য আলোচনা শুরু করতে এদিন মন্ত্রী পর্যায়ে যৌথ বিবৃতিতে সই করেন দুই দেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও এনগারতিয়াসতো লুসিতানিয়া।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও রেতনো মারসুদি পররষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে সহযোগিতা বৃদ্ধির জন্য সমঝোতা স্মারকে সই করেন।

সাগরে বেআইনি মাৎস্য আহরণ বন্ধে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে সহযোগিতা বৃদ্ধিতে একটি যৌথ ঘোষণায় সই করেন সফরকারী পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি ও বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

এছাড়াও গ্যাস ও বিদ্যুৎ অবকাঠামো নির্মাণ ও সরকারিভাবে এলএনজি আমদানি রপ্তানি নিয়ে দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে।

এর আগে আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর কার্যালয়ের টাইগার গেটে ফুলের তোড়া উপহার দিয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে স্বাগত এবং উষ্ণ সংবর্ধনা জানান।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের আমন্ত্রণে গতকাল বিকালে দুই দিনের সরকারি সফরে বাংলাদেশে আসেন। গত রাতে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাতের মধ্য দিয়ে বাংলাদেশে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সরকারি সফর শুরু হয়।

আজ বিকালে উইদোদো রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা দেখতে কক্সবাজার যাবেন। দুই দিনের সরকারি সফর শেষে আগামীকাল সকাল ৯টায় তার ফেরার কথা রয়েছে।

Comments

The Daily Star  | English
Depositors money in merged banks

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

4h ago