মুর্শিদাবাদে সেতুর রেলিং ভেঙে বাস নদীতে, নিহত ৩৮

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলায় ভয়াবহ এক বাস দুর্ঘটনায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন অন্তত ২২ জন বাসযাত্রী।
বাস দুর্ঘটনা
ক্রেন লাগিয়ে পানি থেকে তুলে আনা হচ্ছে দুর্ঘটনার শিকার বাসটিকে

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলায় ভয়াবহ এক বাস দুর্ঘটনায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন অন্তত ২২ জন বাসযাত্রী।

নদীয়ার করিমপুর থেকে মালদা যাওয়ার পথে সোমবার সকালে মুর্শিদাবাদ জেলার বহরমপুর-ডোমকল সড়কের দৌলদাবাদ সেতুতে উত্তরবঙ্গ পরিবহন নিগমের সরকারি একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রেলিং ভেঙে নদীতে পড়ে যায়। এতেই এই হতাহতের ঘটনা ঘটে।

দুর্ঘটনার পরই ঘটনাস্থলে ছুটে গিয়ে বাসটি উদ্ধারকাজের তদারকি করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, সোমবার সাড়ে ৫টা থেকে ৬টার দিকে ঘন কুয়াশার ভেতর দিয়ে চালক গাড়ি চালাচ্ছিলেন। এসময় তিনি মোবাইলেও কথা বলছিলেন। দৌলদাবাদের বালিঘাট সেতুর ওপর নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি নদীতে পড়ে যায়।

দুর্ঘটনার সময় বাস থেকে কেউ কেউ বেরিয়ে যেতে সক্ষম হন। তবে অধিকাংশই যাত্রী তখন ঘুমাচ্ছিলেন বলে বাসেই আটকে পড়েন। দুর্ঘটনার পর স্থানীয় মানুষ কয়েকজনকে জীবিত উদ্ধার করেন। কিন্তু বাসটি গভীর পানিতে ডুবে যাওয়ায় সেখান থেকে স্থানীয় মানুষের পক্ষে যাত্রীদের উদ্ধার করা সম্ভব হয়নি।

এদিকে দুর্ঘটনার খবর পেয়ে কলকাতা, বর্ধমান থেকে উদ্ধারকারী চারটি ক্রেন এনে, ৪০ জন ডুবুরির তৎপরতায় দুই ঘণ্টার চেষ্টায় দুপুর ২টার দিকে ডুবে যাওয়া বাসটির ৯০ শতাংশ ভাসানো সম্ভব হয়। এসময় সরকারি উদ্ধারকারী দল বাসের জানালা ভেঙে ভেতর ঢুকে অন্তত ৩২ জনের দেহ উদ্ধার করে। এদের মধ্যে চারজন নারী ও এক শিশু যাত্রী ছিলেন। এর আগে চার জনের মৃতদেহ ভেসে উঠেছিল।

মঙ্গলবার সকালে আরো দুটি মৃতদেহ উদ্ধার করেছেন উদ্ধারকারীরা। এই ঘটনার নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৮। নিহতদের মধ্যে ১২ জন নদীয়ার বাসিন্দা, ২০ জন মালদার বাসিন্দা বলে সনাক্ত হয়েছে। বাকিরে এখনও সনাক্ত করা সম্ভব হয়নি। মঙ্গলবার সকালেও উদ্ধারকারী ডুবুরিদের ঘটনাস্থলে উদ্ধার চালাতে দেখা গিয়েছে।

মর্মান্তিক এই সড়ক দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারীসহ সরকারের শীর্ষস্থানীয় কর্মকর্তারা। দুর্ঘটনার নিহতদের পরিবারকে পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং আহতদের এক লক্ষ টাকা এবং কম আহতদের ৫০ হাজার টাকা দেওয়ার আশ্বাস দিয়েছেন মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রী ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজের তদারকি করেন। এর আগে তিনি টুইট করে এই দুর্ঘটনায় দুঃখ প্রকাশ করেন।

মৃতদেহগুলো মুর্শিদাবাদের বহরমপুর মেডিকেল কলেজ হাসপাতালে ময়না তদন্তের জন্য নিয়ে যাওয়া হয়। রাতে সেখানেও গিয়ে সুষ্ঠুভাবে ময়না তদন্ত শেষ করে সনাক্ত হওয়া মৃতদেহগুলো স্বজনদের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেন মমতা ব্যানার্জি।

Comments

The Daily Star  | English

No insurance assets will be usable for owners’ personal loans

Insurers shall not assist company directors, shareholders, their families or other related individuals in obtaining loans from financial institutions by using company assets as collateral, according to a draft amendment to Insurance Act 2010.

21m ago