‘বৃহস্পতিবারের মধ্যে প্রধান বিচারপতি নিয়োগের সম্ভাবনা’

​আগামী বৃহস্পতিবারের মধ্যে প্রধান বিচারপতি নিয়োগের সম্ভাবনা রয়েছে। নিয়োগের জন্য আপিল বিভাগের বিচারপতিদের নাম নিয়ে আলোচনা চলছে বলে আইন মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্রে জানতে পেরেছে দ্য ডেইলি স্টার।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। ছবি: স্টার ফাইল ফটো

আগামী বৃহস্পতিবারের মধ্যে প্রধান বিচারপতি নিয়োগের সম্ভাবনা রয়েছে। নিয়োগের জন্য আপিল বিভাগের বিচারপতিদের নাম নিয়ে আলোচনা চলছে বলে আইন মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্রে জানতে পেরেছে দ্য ডেইলি স্টার।

এ ব্যাপারে আইনমন্ত্রী আনিসুল হকের সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, রাষ্ট্রপতি আব্দুল হামিদ খুব শিগগির নতুন প্রধান বিচারপতি নিয়োগ করবেন।

তিনি বলেন, কখন, কাকে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হবে তা রাষ্ট্রপতি ভালো জানেন। কিন্তু এখন পর্যন্ত তিনি কারও নাম জানাননি।

ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সরকারের সাথে টানাপড়েনের মধ্যেই গত ১০ নভেম্বর বিদেশ থেকে সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করলে প্রধান বিচারপতির পদ শূন্য হয়। আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আব্দুল ওয়াহ্‌হাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন। নজিরবিহীনভাবে তখন থেক প্রায় তিন মাস ধরে প্রধান বিচারপতির পদ শূন্য রয়েছে।

এর আগে সর্বোচ্চ দুই সপ্তাহেরও কম সময় প্রধান বিচারপতির পদ শূন্য ছিল। তবে সেটাও ছিল সংকটজনক সময়ে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর প্রথম সামরিক শাসনের সময় তৎকালীন প্রধান বিচারপতি এএসএম সায়েম রাষ্ট্রপতি ও প্রধান সামরিক শাসক হন। সেবছর ৫ নভেম্বর তিনি প্রধান বিচারপতির পদ থেকে পদত্যাগ করেন। এর ১৩ দিন পর ১৮ নভেম্বর বিচারপতি সৈয়দ এবি মাহমুদ হোসেনকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়।

এর পর ১৯৯০ সালে স্বৈরশাসক এরশাদ পতনের আন্দোলন যখন তুঙ্গে ঠিক তখন ১ জানুয়ারি তৎকালীন প্রধান বিচারপতি বদরুল হায়দার চৌধুরী অবসরে যান। সেবারও বিচারপতি শাহবুদ্দিন আহমেদ প্রধান বিচারপতির দায়িত্ব গ্রহণের আগে ১৩ দিন প্রধান বিচারপতির পদ শূন্য ছিল।

এই দুই ঘটনা বাদে ১৯৭২ সালের পর থেকে মাত্র এক দিন প্রধান বিচারপতির পদ শূন্য ছিল।

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

4h ago