খেলা

মুমিনুলের জোড়া সেঞ্চুরির রেকর্ড

লাকসান সান্দাকানের বলটা কাভার আর পয়েন্টের মাঝে ঠেলে গিয়েই এক রান। মাঠের দর্শকরা তো বটেই প্রেসবক্সের সাংবাদিকরাও উঠে দাঁড়ালেন। আরও একটি সেঞ্চুরি হয়ে গেল মুমিনুল হকের। প্রথম বাংলাদেশি হিসেবে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করার রেকর্ডও গড়লেন তিনি।
Mominul Haque
জোড়া সেঞ্চুরির পর মুমিনুল। ছবি: ফিরোজ আহমেদ

লাকসান সান্দাকানের বলটা কাভার আর পয়েন্টের মাঝে ঠেলে গিয়েই এক রান। মাঠের দর্শকরা তো বটেই প্রেসবক্সের সাংবাদিকরাও উঠে দাঁড়ালেন।  আরও একটি সেঞ্চুরি হয়ে গেল মুমিনুল হকের। প্রথম বাংলাদেশি হিসেবে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করার  রেকর্ডও গড়লেন তিনি।

প্রথম ইনিংসে খেলেছিলেন ১৭৬ রানের ইনিংস। দলকে পাইয়ে দিয়েছিলেন পাঁচশো রানের সংগ্রহ। দ্বিতীয় ইনিংসে যখন নামের দলের প্রয়োজন আরও নিবেদনের, দরকার ম্যাচ বাঁচানোর। পরিস্থিতির দাবি মিটিয়ে তাই খেললেন মুমিনুল হক। 

প্রথম ইনিংসে ব্যাট করেছিলেন ওয়ানডে মেজাজে। স্ট্রাইক রেট ৮৫ এর উপরে রেখে ছুঁয়েছিলেন তিন অঙ্কের ঘর। দ্বিতীয় ইনিংসে রান বাড়ানোর চেয়ে উইকেটে সময় কাটানোর দাবি ছিল বেশি। তাই কিছুটা রয়েসয়ে খেললেন মুমিনুল। সেঞ্চুরিতে পৌঁছাতে খেলেছেন   ১৫৪ বল। মেরেছেন ৫ চার আর ২ ছক্কা।

জোড়া সেঞ্চুরির দিনে রেকর্ড হয়েছে আরও একটি। এক টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান এখন মুমিনুলের।  ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করার দিনে দুই ইনিংস মিলিয়ে ২৩১ রান করেছিলেন তামিম ইকবাল। শ্রীলঙ্কার বিপক্ষে আজ মুমিনুল ছাড়িয়ে গেলেন তা।  

চতুর্থ থেকে পঞ্চম সেঞ্চুরিতে যেতে লেগেছিল প্রায় সাড়ে তিন বছর। পঞ্চম থেকে ৬ষ্ঠ সেঞ্চুরিতে গেলেন টানা দুই ইনিংসে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এই নিয়ে পাঁচটা সেঞ্চুরি করলেন তিনি।  তার এই কীর্তির দিনে চট্টগ্রাম টেস্টে হারের শঙ্কা ধীরে ধীরে কাটিয়ে উঠছে বাংলাদেশও।  মুমিনুলের সেঞ্চুরির সময় ৭ উইকেট হাতে রেখে দলের লিড হয়েছে গেছে ৪০ রানের।

Comments

The Daily Star  | English

No protests tomorrow

At least six people were killed in three districts, including the capital, in clashes between Chhatra League and quota reform protesters today.

1h ago