‘খালেদা নির্বাচন করতে পারবেন কিনা নির্ধারণ করবেন সুপ্রিম কোর্ট’

​দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ডের রায়ের পর আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, চলতি বছরের ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়া অংশগ্রহণ করতে পারবেন কি না তা সুপ্রিম কোর্ট নির্ধারণ করবেন।
anisul_huq
আইনমন্ত্রী আনিসুল হক, ছবি: স্টার ফাইল ফটো

দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ডের রায়ের পর আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, চলতি বছরের ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়া অংশগ্রহণ করতে পারবেন কি না তা সুপ্রিম কোর্ট নির্ধারণ করবেন।

তিনি বলেন, নৈতিক স্খলনের কারণে কেউ দুই বছর বা ততোধিক বছরের সাজা পেলে সংবিধান অনুযায়ী তিনি নির্বাচনে অংশ নিতে পারেন না।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমানসহ অপর চার আসামীর মামলার রায়ের প্রতিক্রিয়ায় আইনমন্ত্রী আজ এসব কথা বলেন।

এর আগে আজ দুপুরে খালেদা জিয়ার পাঁচ বছরের কারাণ্ডের সাজা ঘোষণা করেন ঢাকার বিশেষ জজ আদালত। এই মামলায় খালেদা জিয়ার জ্যেষ্ঠ ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমাকে ১০ বছরের সাজা দেওয়া হয়। মামলার অপর চার আসামীকেও ১০ বছরের কারাদণ্ড ও দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

আইনমন্ত্রী বলেন, সুপ্রিম কোর্টের একটি রায় অনুযায়ী কোনো ব্যক্তি সাজাপ্রাপ্ত হলে আপিল বিভাগে ওই মমলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশ নিতে পারেননা।

তিনি আরও বলেন, নিম্ন আদালতের রায়ের সার্টিফাইড কপি সংগ্রহের পর জামিনের জন্য হাইকোর্টে আবেদন করতে পারবেন খালেদা জিয়া। তার নির্বাচনে অংশ নেওয়ার বিষয়টি এখন সুপ্রিম কোর্ট ও নির্বাচন কমিশনের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।

Comments

The Daily Star  | English
5 banks to seek offshore banking deposits at NY campaign

5 banks to seek offshore banking deposits at NY campaign

The leading banks will arrange a dinner for expatriate Bangladeshis at New York LaGuardia Airport Marriott

1h ago