হারের পথে বাংলাদেশ

এর আগে কখনো তিনশোর বেশি রান তাড়া করে জেতার রেকর্ড নেই বাংলাদেশের। মিরপুরের মাঠে চতুর্থ ইনিংসে ২০৯ রানের বেশি তাড়া করে কেউ জেতেনি। বাংলাদেশকে জিততে হলে গড়তে হবে তাই রেকর্ড।
১০২ রানে ৭ উইকেট হারিয়ে হারের পথে বাংলাদেশ। 
 
রেকর্ড লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। এমন স্কোর তাড়ায় যিনি এনে দিতে পারতেন দারুণ কিছু সেই তামিম ইকবাল ফিরেছেন শুরুতেই। মাত্র ২ রান করে দিলরুয়ান পেরেরার আঘাতে ফিরে যান তামিম। 
লঙ্কান অফ স্পিনারের বলটা ফ্রন্টফুটে ঠেকাতে গিয়েছিলেন তামিম। বলের লাইন বুঝতে না পারায় লাগল তার পায়ে। আম্পায়ারের আউটের সিদ্ধান্তের পর রিভিউ নিয়েও বাঁচতে পারেননি বাংলাদেশ ওপেনার। আরেক ওপেনার ইমরুল কায়েস শুরু থেকেই ছিলেন অস্থির। বারবার এগিয়ে এসে চালাতে গিয়েছেন, তাতে বের করছিল কিছু রানও। যখন গেলেন ঠেকাতে তখন আউট। তাকে ছেঁটেছেন হেরাথ। হেরাথের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরা ইমরুলের রান ১৭। লাঞ্চের সময় বাংলাদেশের স্কোর ২ উইকেটে ৫৭। মুমিনুল হকের সঙ্গে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম। 



 
সামনে বিশাল লক্ষ্য
শেষ দুই উইকেট নিয়ে নেমেও তৃতীয় দিনের সকালের প্রথম ঘণ্টা ব্যাট কাটিয়ে দিল শ্রীলঙ্কা। তুলেছেন গুরুত্বপূর্ণ আরও ২৬ রান। তাতে বাংলাদেশের সামনে ৩৩৯ রানের বিশাল লক্ষ্য। এর আগে কখনো তিনশোর বেশি রান তাড়া করে জেতার রেকর্ড নেই বাংলাদেশের। মিরপুরের মাঠে চতুর্থ ইনিংসে ২০৯ রানের বেশি তাড়া করে কেউ জেতেনি। বাংলাদেশকে জিততে হলে গড়তে হবে তাই রেকর্ড। 
 
৮ উইকেটে ২০০ রান নিয়ে নেমে শ্রীলঙ্কাকে একটু একটু করে এগিয়ে নিচ্ছিলেন রোশেন সিলভা আর সুরাঙ্গা লাকমাল। নবম উইকেটে দুজনে মিলে করে ফেলেন ৪৮ রানের জুটি। শেষ পর্যন্ত দুই টেল এন্ডারকে পর পর  ফিরিয়েছেন তাইজুল ইসলাম। তবে আউট করা যায়নি রোশেন সিলভাকে। দারুণ  নিবেদন দেখিয়ে ৭০ রানে অপরাজিত থেকে যান তিনি। 
 
লাকমালকে বোল্ড করে নবম উইকেট ফেলার পরের বলেই রঙ্গনা হেরাথকে এলবিডব্লিও করেন তাইজুল। এই ম্যাচে আর বোলিংয়ের সুযোগ নাই। শেষ দুই উইকেট পর পর নিয়ে তিনি থাকলেন হ্যাটট্রিকের সামনে। শেষ দুই উইকেট নিয়ে এই ইনিংসে বাংলাদেশের সফল বোলার তাইজুলই। আগের ইনিংসের মতো এই ইনিংসেও পেয়েছেন ৪ উইকেট। 

Comments

The Daily Star  | English