ইতালির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

​চার দিনের সরকারি সফরে আজ সকালে ইতালির রোমের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ)-এর পরিচালনা পর্ষদের ৪১তম বার্ষিক অধিবেশনে যোগ দিবেন।
pm
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

​চার দিনের সরকারি সফরে আজ সকালে ইতালির রোমের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ)-এর পরিচালনা পর্ষদের ৪১তম বার্ষিক অধিবেশনে যোগ দিবেন।

সোমবার ভ্যাটিক্যান সিটিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে বৈঠকের কথা রয়েছে তার।

আজ রবিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী ও সফরসঙ্গীদের নিয়ে এমিরেটস এয়ারলাইন্স’র একটি ফ্লাইট রোমের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, জাতীয় সংসদের চিফ হুইপ এএসএম ফিরোজ ও তিন বাহিনীর প্রধানগণ এসময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৭টায় রোমের ফিউমিসিনো বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

রোমে যাওয়ার পথে প্রধানমন্ত্রী প্রায় দু’ঘণ্টার জন্য দুবাইয়ে যাত্রা বিরতি করবেন।

শেখ হাসিনা ১৩ ফেব্রুয়ারি সকালে রোমে ইফাদ-এর সদর দপ্তরে গভর্নিং কাউন্সিলের বৈঠকের উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

আইএফএডি’র গভর্নিং কাউন্সিলের প্রতিপাদ্য হচ্ছে "ফ্রম ফ্রাজিলিটি টু লং টার্ম রেজিলেন্স: ইনভেস্টিং ইন সাসটেইনেবল রুরাল ইকোনমিস"। প্রধানমন্ত্রী মূল প্রবন্ধে তার সরকারের অন্যান্য উন্নয়ন উদ্যোগ ছাড়াও দেশের সাফল্য এবং কৃষি খাতের অর্জন তুলে ধরবেন।

১৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় শেখ হাসিনা রোমের পারকো দেই প্রিনসিপি গ্র্যান্ড হোটেল অ্যান্ড এসপিএ প্রবাসী বাংলাদেশীদের এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। আবুধাবি হয়ে ১৫ ফেব্রুয়ারি দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এবং পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকবেন।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
MP Anar's daughter demanded justice for her father's death

'Why did they kill my father?'

Slain MP’s daughter demands justice, fair investigation

2h ago