স্কুল ক্রিকেটে এক বিস্ময়কর প্রতিভার খোঁজ

স্কুল ক্রিকেট থেকে উঠে এসেছেন ক্রিকেট বিশ্বের অনেক বড় নাম। এক সময় বাংলাদেশেও স্কুল ক্রিকেট ছিল ক্রিকেটার সাপ্লাইয়ের বড় ক্ষেত্র। বর্তমানে কিছুটা আড়ালে থাকলেও স্কুল ক্রিকেটে প্রায় প্রতিবছর থাকে কিছু চমক। এবারের চমকের নাম আল ইমরান।
Al Imran scored 242 runs for 116 Balls
ডাবল সেঞ্চুরী হাঁকানো আল-ইমরান

স্কুল ক্রিকেট থেকে উঠে এসেছেন ক্রিকেট বিশ্বের অনেক বড় নাম। এক সময় বাংলাদেশেও স্কুল ক্রিকেট ছিল ক্রিকেটার সাপ্লাইয়ের বড় ক্ষেত্র। বর্তমানে কিছুটা আড়ালে থাকলেও স্কুল ক্রিকেটে প্রায় প্রতিবছর থাকে কিছু চমক। এবারের চমকের নাম আল ইমরান। পিরোজপুরের হালুয়ারহাট স্কুলের এই ব্যাটসম্যান ১১৬ বলে হাঁকিয়েছে ২৪২ রানের ইনিংস। 

প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের পিরোজপুর জেলা পর্যায়ের ম্যাচে এমন কীর্তি ইমরানের। সোমবার আল ইমরানের মতোই বল হাতে কীর্তি গড়েছে তারই সতীর্থ তাইজুল ইসলাম। ২১ রান খরচায় ৬ উইকেট তুলে নিয়েছে তাইজুল।

এই দুই ক্ষুদে বিস্ময় ক্রিকেটারের মুন্সিয়ানায় টেকনিক্যাল স্কুলকে ২৭৬ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে হালুয়ারহাট স্কুল। আল ইমরানের ডাবল সেঞ্চুরিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৩৭৮ রানের পাহাড়-সম স্কোর গড়ে হালুয়ারহাট। ১১৬ বলে ২৪২ রানের ইনিংস খেলে আল ইমরান। ২৫ বাউন্ডারির সঙ্গে ১৬ ছক্কা হাঁকায় এই টিন এজার ব্যাটসম্যান। মিডল অর্ডারে ৪২ রান যোগ করে অলরাউন্ডার তাইজুল।

৩৭৯ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে মাত্র ১০২ রানে অলআউট হয় টেকনিক্যাল স্কুল। তাইজুলের ৬ উইকেটের সঙ্গে ৩ উইকেট পায় ইমরান। এদিকে, বল হাতে চমক দেখিয়েছে খুলনা ন্যাশনাল হাই স্কুলের বাঁ-হাতি স্পিনার সাব্বির। খুলনা জেলা পর্যায়ের ম্যাচে ২২ রান খরচায় ৭ উইকেট পেয়েছে এই ক্ষুদে স্পিনার।

এবারকার প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটে জেলা পর্যায়ের ৯১৫ ম্যাচে অংশ নিচ্ছে ৫৫৪ স্কুল। এবার সর্বোচ্চ ১৩০ স্কুল অংশ নিচ্ছে ঢাকা বিভাগ থেকে। জেলা চ্যাম্পিয়নদের নিয়ে হবে বিভাগীয় পর্যায়ের খেলা। ৭ বিভাগীয় আর ঢাকা মেট্রো  চ্যাম্পিয়নের অংশগ্রহণে হবে জাতীয় চ্যাম্পিয়নশিপ। ওয়ানডে ফরমেটের এই টুর্নামেন্টে হবে মোট ৯৭৯ ম্যাচ।

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

32m ago