প্রশ্নপত্র ফাঁস: চট্টগ্রামে পরীক্ষার্থী আটক

প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের সাথে জড়িত সন্দেহে চট্টগ্রামে আজ ভোরে একজনকে আটক করেছে র‍্যাপিড একশন ব্যাটেলিয়ন (র‍্যাব)।
Arrest Sign

প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের সাথে জড়িত সন্দেহে চট্টগ্রামে আজ ভোরে একজনকে আটক করেছে র‍্যাপিড একশন ব্যাটেলিয়ন (র‍্যাব)।

বন্দরনগরীর হলি চাইল্ড স্কুল ও কলেজের ছাত্র আবিল (১৬) এবারের এসএসসির পরীক্ষার্থী। র‍্যাব-৭ এর সহকারী পরিচালক মিমতানুর রহমান জানান, আজ ভোরে বায়েজিদ এলাকা থেকে তাকে তার বাড়ি থেকে আটক করা হয়।

আইনপ্রয়োগকারীদের সন্দেহ আবিল প্রশ্নফাঁসকারী একটি চক্রের সাথে জড়িত। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সে প্রশ্নপত্র বিক্রি করত।

এখন পর্যন্ত এ বছরের এসএসসির সবগুলো প্রশ্ন পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে ছড়িয়েছে। আসল প্রশ্নের সাথে ফাঁস হওয়া এসব প্রশ্নপত্রের মিল পাওয়া গেছে।

প্রশ্নফাঁস রোধে নানা ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও কাজের কাজ কিছুই হয়নি। সেই সাথে একাধিক পরীক্ষা কেন্দ্রে গুরুতর অনিয়মের খবরও দেশের প্রায় সব গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকাতে এবার কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। প্রশ্নফাঁসকারীদের ধরিয়ে দিতে গত ৪ ফেব্রুয়ারি ৫ লাখ টাকা পুরস্কারের কথা ঘোষণা করেন তিনি। গত ১২ ফেব্রুয়ারি পরীক্ষা কেন্দ্রের আশপাশে ২০০ মিটারের মধ্যে মোবাইল ফোন বহন করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। দেওয়া হয় গ্রেফতারের নির্দেশ। কিন্তু তাতেও প্রশ্নফাঁস রোধ করা সম্ভব হয়নি।

প্রশ্নফাঁস বন্ধে ব্যর্থতার জন্য জাতীয় পার্টির একজন সাংসদ সংসদে শিক্ষামন্ত্রীর পদত্যাগেরও দাবি তুলেছেন।

পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্তে গত বৃহস্পতিবার পৃথক দুটি কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট। প্রশ্নফাঁসে জড়িতদের খুঁজে বের করতে ও  প্রশ্নফাঁস প্রতিরোধে করণীয় নির্ধারণে বিচার বিভাগীয় ও প্রশাসনিক কমিটি গঠন করে সেদিন রুল জারি করেন হাইকোর্ট।

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

3h ago