ফিল্মফেয়ারে জয়ার মুকুটে পালক

বিসর্জন ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য “জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড-পূর্ব ২০১৮” এর “জনপ্রিয়” ও “সমালোচক” দুটি বিভাগেই মনোনিত হওয়া জয়া আহসান “জনপ্রিয়” বিভাগে সেরা অভিনেত্রীর শিরোপা জিতে নিয়েছেন।
Joya Ahsan
অভিনেত্রী জয়া আহসান: ছবি: স্টার

বিসর্জন ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য “জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড-পূর্ব ২০১৮” এর “জনপ্রিয়” ও “সমালোচক” দুটি বিভাগেই মনোনিত হওয়া জয়া আহসান জনপ্রিয় বিভাগে সেরা অভিনেত্রীর শিরোপা জিতে  নিয়েছেন।

শনিবার সন্ধ্যায় কলকাতা সায়েন্স সিটি অডিটোরিয়ামে পরিচালক সুজয় ঘোষ জয়ার হাতে এই সম্মাননা তুলে দেন। অভিনেতা আবীর চ্যাটার্জি ও পরমব্রত চট্টোপাধ্যায়ের সঞ্চালনার প্রাণবন্ত হয়ে পুরস্কার প্রদানের সাড়ম্বর আয়োজনটি।

সমালোচক বিভাগে “ময়ূরাক্ষী” ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, “প্রজাপতি বিস্কুট” ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ইশা শাহ।

ময়ূরাক্ষী ছবিতে অভিনয়ে “জনপ্রিয়” বিভাগের সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এছাড়া সেরা ছবির পুরস্কার পেয়েছে কৌশিক গাঙ্গুলীর “বিসর্জন” চলচ্চিত্রটি। এই ছবিটিতে জয়া আহসানের পাশাপাশি অভিনয় করেছেন আবীর চ্যাটার্জি ও কৌশিক গাঙ্গুলী প্রমুখ শিল্পীরা।

“জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড-পূর্ব ২০১৮” এর আয়োজনে ১৪টি বিভাগে মনোনয়ন পেয়েছিল “বিসর্জন”। এর মধ্যে ৬টি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ছবিটি। যেমন সেরা সহ-অভিনেতার পুরস্কার পেয়েছেন কৌশিক গাঙ্গুলী। এই ছবিতে “সেরা কাহিনী”র পুরস্কার-ও পেয়েছেন কৌশিক গাঙ্গুলী। “বিসর্জন” ছবিতে সেরা শব্দগ্রাহকের পুরস্কার পেয়েছেন অনির্বাণ সেনগুপ্ত।

“ময়ূরাক্ষী” ছবির আবহ সঙ্গীতের জন্য পুরস্কার পেয়েছেন দেবজ্যোতি মিশ্র। ওই বিভাগেই অন্যদের সঙ্গে মনোনীত হয়েছিলেন চিরকুট ব্যান্ডের পাভেল আরীন।

“পোস্ত” ছবিতে “কেন এরকম কিছু হলো না” গানটির জন্য বেস্ট প্লেব্যাক সিঙ্গার (মেল) পুরস্কার পেয়েছেন নচিকেতা চক্রবর্তী।

অন্যদিকে “প্রজাপতি বিস্কুট” এ “তোমাকে বুঝি না প্রিয়” গানটির জন্য বেস্ট প্লেব্যাক সিঙ্গার (ফিমেল)-এর পুরস্কার পেয়েছেন চন্দ্রানী ব্যানার্জি। মোস্তাফা সরোয়ার ফারুকী পরিচালিত “ডুব” ছবির “আহারে জীবন” গানটির জন্য এই একই বিভাগে মনোনীত হয়েছিলেন শিল্পী শারমিন সুলতানা সুমিও।

এবারের “জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস-পূর্ব ২০১৮” এর আয়োজনে ২৫টি ক্যাটাগরিতে প্রায় শতাধিক ছবি মনোনীত হয়। জনপ্রিয় ক্যাটাগরিতে পুরস্কার ছিল ১০টি। এছাড়াও সমালোচক, প্রযুক্তিসহ অন্য বিভাগগুলিও ছিল।

অনুষ্ঠানের শেষে যথারীতি মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা উপভোগ করেন আগত অতিথিরা।

Comments

The Daily Star  | English

Going abroad to study or work: Verifying documents to get easier

A Cabinet meeting today approved the proposal for Bangladesh to adopt the Apostille Convention, 1961 which facilitates the use of public documents abroad

25m ago