বিচারাধীন মামলায় কারাগারে ৭ বছর, আগস্টের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

দেশের ৬৮টি কারাগারে বন্দী রয়েছেন এমন ১৩৯ জনের বিচার আগামী ৩১ আগস্টের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। হত্যাসহ বিভিন্ন ফৌজদারি অপরাধের মামলায় গত সাত বছর ধরে তারা কারাগারে রয়েছেন।
supreme court
সুপ্রিম কোর্ট ভবন। ছবি: স্টার ফাইল ফটো

বিভিন্ন ফৌজদারি অপরাধের মামলায় দেশের ৬৮টি কারাগারে গত সাত বছর ধরে বন্দী রয়েছেন এমন ১৩৯ জনের বিচার আগামী ৩১ আগস্টের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এই সময়সীমার মধ্যে বিচার সম্পন্ন করা সম্ভব না হলে এসব মামলার অগ্রগতির কথা জানিয়ে সুপ্রিম কোর্টের মনিটরিং কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে সংশ্লিষ্ট আদালতকে।

একই সঙ্গে দ্রুত মামলা নিষ্পত্তি করতে এসব মামলা সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাকে সাক্ষীর উপস্থিতি নিশ্চিত করতে নির্দেশ দেন হাইকোর্ট। সাক্ষীদের উপস্থিত করতে ব্যর্থ হলে তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন আদালত। সেই সাথে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে সর্বাধিক সহযোগিতা করতে বলা হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার স্বতঃপ্রণোদিত এ আদেশ দেন। সুপ্রিম কোর্ট লিগাল এইড কমিটির প্যানেল আইনজীবী কুমার দেবুল দে প্রয়োজনীয় আদেশের আর্জি জানালে আদালত এসব আদেশ দেন।

বিভিন্ন ফৌজদারি মামলায় সাত বছরের বেশি কারাবন্দী রয়েছেন এমন ২৫৬ জনের মধ্য থেকে ১৩৯ জন বিচারাধীন ব্যক্তির মামলার তথ্য আদালতে উপস্থাপন করা হয়।

গত ১৯ নভেম্বর সুপ্রিম কোর্ট লিগাল এইড কমিটি বিচারাধীন বন্দীদের তথ্য চেয়ে কারা কর্তৃপক্ষকে চিঠি দিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে গত বছরের ৩১ ডিসেম্বর কারাগার কর্তৃপক্ষ ২৫৬ জন বন্দীর তথ্য পাঠায়।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

2h ago