ভারতেও পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

​যথাযোগ্য মর্যাদায় ভারতে বাংলাদেশের দূতাবাস, উপদূতাবাসসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৮
কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি ছাত্রছাত্রীরা বুধবার সকালে একুশের ভাষা শহীদের প্রতি ফুলের স্তবক দিয়ে শ্রদ্ধার্ঘ জানানোর প্রস্তুতি নিচ্ছেন। ছবি: স্টার

যথাযোগ্য মর্যাদায় ভারতে বাংলাদেশের দূতাবাস, উপদূতাবাসসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোগে পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

বুধবার সকালে কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের উদ্যোগে শহরের পার্ক-সার্কাস সাত-রাস্তার মোড় থেকে শুরু প্রভাতফেরি। সেখানে পা মেলান উপদূতাবাসের কর্মকর্তা ও কর্মচারী ছাড়াও বহু স্থানীয় মানুষ। “আমার ভাইয়ের রক্তের রাঙানো একুশে ফেব্রুয়ারি”- এই গানের সাথে এগিয়ে চলে প্রভাতফেরি। গিয়ে শেষ হয় বঙ্গবন্ধু সরণির বাংলাদেশ উপদূতাবাস প্রাঙ্গণের শহীদ বেদিতে।

কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপরাষ্ট্রদূত তৌফিক হাসান বলেন, এই দিনটি শুধু বাংলাদেশি বাঙালিদের জন্য নয় গোটা পৃথিবীতে বসবাসকারী বাঙালিদের জন্যও। ১৯৯৯ সালে ইউনেস্কো এই দিবসটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। এরপর থেকেই পৃথিবী জুড়েই পালিত হচ্ছে এই দিবস। এখানে বাংলাদেশি হিসাবে আমিও গর্ববোধ করি।

কলকাতা ছাড়াও দিল্লির দূতাবাস, আগরতলা উপদূতাবাস, আসাম ও মুম্বাইয়ের বাংলাদেশের উপদূতাবাস ও কনসুলেট অফিসেও এই দিবসটি পালিত হচ্ছে।

কলকাতার ভাষা ও চেতনা সমিতি ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় পৃথকভাবে কলকাতার বিভিন্ন জায়গায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসের প্রভাত ফেরির আয়োজন করে বুধবার। এই আয়োজনে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজার হাজার মানুষের কণ্ঠে শোনা যায় একুশের কালজয়ী গান, “আমার ভাইয়ের রক্তের রাঙানোর একুশে ফেব্রুয়ারি”।

ভাষা ও চেতনা সমিতির উদ্যোগের রাত ১২:০১ মিনিটে কলকাতায় মশাল হাতে ব্যতিক্রম ধর্মী শোভাযাত্রা বের করা হয়।

ভাষা চেতনা সমিতির সভাপতি এমানুল হক দ্য ডেইলি স্টারকে জানান, বাঙালি জাতির মাথা উঁচু করে দিয়েছে একুশের মহান ভাষা আন্দোলন। বাঙালি হিসেবে আজ আমরা গর্বিত।

ঠিক তেমন করেই কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি ছাত্রছাত্রীরা রাত জেগে কলকাতার বিভিন্ন রাস্তায় বর্ণমালার আলপনা এঁকেছেন। রবীন্দ্রভারতীর প্রাক্তন ছাত্র ও গবেষক-শিল্পী বিপ্লব গোস্বামী জানান, প্রতিবছরই এই দিবসটি আমরা বিশেষভাবেই পালন করি। এবার ছাত্রছাত্রীরা রাত জেগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ রাস্তায় আলপনা এঁকেছেন। আর ভোরে প্রভাত ফেরির মধ্যদিয়ে ৫২র ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে বিটি রোডের অবস্থিত শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ করেছেন।

এছাড়াও কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গড়া শিক্ষাপীঠ শান্তিনিকেতনেও আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সকালে বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি পড়ুয়াদের উদ্যোগে আয়োজিত প্রভাত ফেরিতে স্থানীয় পড়ুয়া ছাড়াও দেশ বিদেশের সকল ছাত্রছাত্রী ও গবেষক অধ্যাপকরাও অংশ নিয়েছেন।

এদিকে প্রতি বছরের মতো এবারও মাতৃভাষা দিবসে ভারত বাংলাদেশ সীমান্তে আয়োজন হয় যৌথ অনুষ্ঠান। বুধবার সকালে ভারত-বাংলাদেশের পেট্রাপোল-বেনাপোল সীমান্তে মাতৃভাষা দিবসের অনুষ্ঠানের দুই বাংলার প্রতিনিধিদের অংশ গ্রহণে এক বিরল মুহূর্তের অবতারণা হয়।

Comments

The Daily Star  | English

Anontex Loans: Trouble deepens for Janata as BB digs up scams

Bangladesh Bank has ordered Janata Bank to cancel the Tk 3,359 crore interest waiver facility the lender had allowed to AnonTex Group, after an audit found forgeries and scams involving the loans.

3h ago